পার্বত্য এলাকার ১৪২ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের সুপারিশ

0

লোকসমাজ ডেস্ক॥ তিন পার্বত্য এলাকায় দীর্ঘ ২০ বছর পূর্বে প্রতিষ্ঠিত ১৪২টি প্রাথমিক বিদ্যালয়কে বিশেষ বিবেচনায় দ্রুত জাতীয়করণের উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৮ম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ দবিরুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে পার্বত্য এলাকায় পর্যটনসহ যে কোনো স্থাপনা নির্মাণের ক্ষেত্রে পরিবেশের কোনো প্রকার ক্ষতি না হয় এবং পার্বত্য এলাকায় বসবাসরত স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান, কৃষ্টি ও সংস্কৃতির সংরক্ষণ, জীবন-জীবিকার ক্ষতিসাধন কিংবা স্বাভাবিক চলাচলে বাধার সৃষ্টি না হয়, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে পার্বত্য এলাকায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষার মাধ্যমে জ্ঞানার্জনের জন্য স্থানীয় ভাষার সংরক্ষণ, শিশুদের মাতৃভাষায় শিক্ষার সুযোগ লাভের জন্য অনতিবিলম্বে আঞ্চলিক ভাষায় দক্ষ শিক্ষকদের পদ সৃষ্টি এবং শিক্ষক নিয়োগের ব্যাপারে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
তিন পার্বত্য জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের শিক্ষাগত যোগ্যতা শিথিলকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

Lab Scan