পাওনার দাবিতে মোবারকগঞ্জ চিনিকলে বিক্ষোভ

0

 

কালীগঞ্জ(ঝিনাইদহ)সংবাদদাতা॥ ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের অবসরপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীদের অবসরোত্তর গ্রাচুইটিসহ অন্যান্য পাওনাদি পরিাশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন কর্মসূচি ও স্মারকলিপি পেশ করেছেন অবসরপ্রাপ্ত শ্রমিকরা। সোমবার সকাল ১০টার দিকে মোবারকগঞ্জ চিনিকল মেইন গেটের সামনে বিক্ষোভ প্রদর্শন ও ঘন্টাব্যাপী মানবন্ধন কর্মসূচি পালন করেন তারা। এরপর প্রধানমন্ত্রী বরাবর মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন। এ সময় বক্তব্য রাখেন মোচিক অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারী ও কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি আব্দুল কাদের, সাধারণ সম্পাদক মোস্তফা আব্দুল জলিল, মোচিক শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আতিয়ার রহমান, সোহেল আহমেদ প্রমুখ।
মোস্তফা আব্দুল জলিল জানান, মোবারকগঞ্জ চিনিকলে প্রায় ১৭৫জন শ্রমিক,কর্মকর্তা ও কর্মচারী অবসরোত্তর গ্রাচুইটি বাবদ প্রায় ১৬ লাখ ৮৫ হাজার টাকা পাবেন। দীর্ঘদিন অতিবাহিত হলেও মিল কর্তৃপক্ষ টাকা নেই এই অজুহাতে পরিশোধ করছেন না। তিনি জানান, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের শিল্প মন্ত্রণালয়ের অধিন এই চিনিকলটি একটি প্রতিষ্ঠান। তিনি অভিযোগ করেন, অনেকে ১০ বছর আগে অবসরে গেলেও এখনো গ্রাচুইটির টাকা পাননি। বেশ কয়েকজন অর্থাভাবে বিনা চিকিৎসায় মারা গেছে। অনেকে অসুস্থতায় ভুগছেন।
সভাপতি আব্দুল কাদের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে জানান, তারা চাকরি শেষে যে টাকা পান তা দীর্ঘদিন পাচ্ছেন না। অর্থাভাবে ও অনাহারে অনেকে দিন কাটাচ্ছে। শিল্পমন্ত্রী, অর্থমন্ত্রীসহ কলের দৃষ্টি কামনা করেছেন তিনি।

Lab Scan