নিষিদ্ধ হলো ভারতীয় ২২ ইউটিউব চ্যানেল

    0

    লোকসমাজ ডেস্ক॥ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো হয়ে উঠেছে ব্যাপক জনপ্রিয়। বিনোদন থেকে সংবাদ সব কিছুই এখন পাওয়া যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুঁ মারলে। তবে সত্যের সঙ্গে মিথ্যা বা ভুয়া খবর ছড়ানোর অন্যতম এক মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এসব প্ল্যাটফর্ম।ভুয়া খবর ছড়ানো রোধে সাইটগুলো বেশ সরব এখন। কয়েকদিন আগেই ভারতে প্রায় সাড়ে ১৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এবার ২২টি ইউটিউব চ্যানেল বন্ধ করা হলো। যেগুলো কোনো ছোট চ্যানেল ছিল না। তাদের একেকটি চ্যানেলে ছিল লাখ লাখ সাবস্ক্রাইবার।
    ভারত-বিরোধী ভুয়া খবর ছড়ানোর অভিযোগে ১৮ টি ও ৪ টি পাকিস্তানি ইউটিউব চ্যানেল ব্লক করল ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। এর আগে একই অভিযোগে জানুয়ারি মাসে ৩৫ টি ইউটিউব চ্যানেল, ২ টি ইনস্টাগ্রাম, ২ টি টুইটার অ্যাকাউন্ট, ২ টি ওয়েবসাইট এবং ১ টি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করা হয়েছিল।
    মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ২২ টি ইউটিউব চ্যানেলের মাধ্যমে জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃঙ্খলা সম্পর্কিত ভুল তথ্য ছড়ানো হচ্ছিল। সেই কারণেই এই চ্যানেলগুলোকে ব্লক করা হয়েছে। এমনকি এই চ্যানেলগুলো টিভি নিউজ চ্যানেলের লোগো ও থাম্বনেল ব্যবহার করে সাধারণ নাগরিকদের বিভ্রান্ত করত।
    এই চ্যানেলগুলো নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়াতে নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করত। এছাড়াও দেখা গিয়েছে যে ভারত-বিরোধী জাল খবর পাকিস্তানে বসে তৈরি করা হচ্ছে। চ্যানেলগুলোর ২৬০ কোটি ভিউয়ার ছিল।
    সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

    Lab Scan