নির্বাচনকে কেন্দ্র করে সংখ্যালঘুদের মাঝে সৃষ্টি হয়েছে আতঙ্ক

0

 

স্টাফ রিপোর্টার॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। তাদের শঙ্কা, ভোটকে কেন্দ্র করে উপাসনালয়সহ বাড়ি-ঘরে হামলা চালাতে পারে একটি পক্ষ। এমন অনাকাঙ্খিত ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানানো হয়েছে যশোর জেলা পূজা উদযাপন পরিষদ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে।
শনিবার দুপুরে যশোরের লালদীঘিরপাড়স্থ হরিসভা মন্দিরের মিলনায়তনে ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রিক সম্ভাব্য অনাকাঙ্খিত ঘটনা প্রতিরোধে করণীয় নির্ধারনে সুশীল সমাজের সাথে গোলটেবিল বৈঠক’ অনুষ্ঠিত হয়।
এ বৈঠক থেকে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষা পরিষদ’ নামে একটি কমিটি গঠন করা হয়।
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপংকর দাস রতনের সভাপতিত্বে বৈঠকে লিখিত বক্তব্যে সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ বলেন, ‘দেশে কোন নির্বাচন হলেই বিভিন্ন কারণে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন নেমে আসে। কখনোবা অত্যাচার এমন পর্যায়ে গিয়ে পৌঁছায় যা ভয়ানকভাবে মানবাধিকার লঙ্ঘনের নিকৃষ্ট উদাহরণ হয়ে দাঁড়ায়। ২০০১ সাল, ২০১৪ সাল, ২০১৯ সালের জাতীয় নির্বাচনসহ স্থানীয় পর্যায়ের নির্বাচনেও দেখেছি ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের ভয়াবহ চিত্র। পছন্দের দল বা ব্যক্তির পক্ষে ভোটাধিকার প্রয়োগের কারণে ধর্মীয় সংখ্যালঘুদের এই নির্যাতন সহ্য করতে হয়। তবে যে ব্যক্তি বা যে দলের পক্ষে ভোটাধিকার প্রদান করার ফলে মানুষ নির্যাতিত হয় তাদের পক্ষ থেকে এর কোন দৃশ্যমান প্রতিবাদ হয় না। এটা দুঃখজনক।
বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ চলাকালীন বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি, সিআইপি ব্যবসায়ী শ্যামল দাস, যশোর সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, দৈনিক সমাজের কথার ভারপ্রাপ্ত সম্পাদক আমিনুর রহমান মামুন, পাবলিক প্রসিকিউটর ইদ্রিস আলী, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, দুর্নীতি প্রতিরোধ কমিটি যশোরের সভাপতি মিজানুর রহমান, সচেতন নাগরিক কমিটি যশোরের সভাপতি শাহিন ইকবাল, বাঁচতে শেখার নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজ, জেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি ফারাজি আহমেদ সাঈদ বুলবুল, কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি যশোরের আহ্বায়ক ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যশোরের সাধারণ সম্পাদক সাজেদ রহমান, মহিলা পরিষদের কেন্দ্রীয় নেত্রী হাবিবা শেফা, বিএমএ যশোরের সাধারণ সম্পাদক ডা. আবুল বাশার প্রমুখ।
এসময় জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি যশোরের সভাপতি মিজানুর রহমানকে আহ্বায়ক ও সাংবাদিক ফারাজী আহমেদ সাঈদ বুলবুলকে সদস্য সচিব করে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষা পরিষদ’ গঠন করা হয়।

 

 

 

 

Lab Scan