নিউজিল্যান্ডের ব্যবসা বেচে দিচ্ছে ভোডাফোন

    নিউজিল্যান্ডে ব্যবসার শতভাগ শেয়ার বেচে দিচ্ছে ভোডাফোন গ্রুপ। দুটি বিনিয়োগকারীর একটি কনসোর্টিয়াম ৩৪০ কোটি নিউজিল্যান্ড ডলারে ব্যবসাটি কিনে নিচ্ছে বলে জানা গেছে। খবর টেলিকম এশিয়া।
    জানা গেছে, নিউজিল্যান্ডের ভোডাফোনের ব্যবসা কিনে নিচ্ছে দেশটির অবকাঠামো বিনিয়োগ প্রতিষ্ঠান ইনফ্রাটিল ও কানাডীয় লগ্নি প্রতিষ্ঠান ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্ট। এ দুই কোম্পানির সমন্বয়ে গঠিত কনসোর্টিয়াম শর্তসাপেক্ষে ভোডাফোনের শতভাগ শেয়ার কিনছে। চুক্তির আওতায় প্রত্যেক কোম্পানি ১০৩ কোটি ডলার করে দেবে। বাকি অর্থ ঋণ পরিশোধ ও সম্পদ (ইকুইটি) স্থানান্তরের মাধ্যমে দেয়া হবে।
    ভোডাফোন বর্তমানে নিউজিল্যান্ডের বৃহত্তম মোবাইল অপারেটর এবং দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান। কোম্পানিটির দেড় হাজার মোবাইল অপারেটর অবকাঠামো এবং ১০ হাজার কিলোমিটারেরও বেশি ইন্টারনেট কেবল নেটওয়ার্ক রয়েছে। গত মার্চে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি রাজস্ব আয় করেছে ২০০ কোটি ডলার।
    তবে ব্যবসা বিক্রির চুক্তি বাস্তবায়নে নিউজিল্যান্ডের বৈদেশিক বিনিয়োগ কার্যালয় ও বাণিজ্য কমিশনের অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে। আগামী আগস্টের শেষ নাগাদ এ ব্যবসা বিক্রির সব প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।
    এদিকে সম্পূর্ণ শেয়ার বিক্রি করলেও নিউজিল্যান্ড থেকে ব্যবসা গুটিয়ে নেয়ার কোনো পরিকল্পনা নেই ভোডাফোন গ্রুপের। তাছাড়া কোম্পানির নামও একই থাকছে। এতে দুই ক্রেতা কোম্পানির সঙ্গে নতুন চুক্তির আওতায় ভোডাফোন নিউজিল্যান্ড ভোডাফোন গ্রুপের বৈশ্বিক আইওটি প্লাটফর্মে প্রবেশ করার সুযোগ পাবে। পাশাপাশি একটি কেন্দ্রীয় ক্রয়চুক্তির আওতায় আসবে বলে আশা করা হচ্ছে।
    ভোডাফোন নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেসন প্যারিস এমন ইঙ্গিতই দিয়েছেন। তিনি এ চুক্তিকে গ্রাহকদের জন্য দারুণ বিষয় বলে উল্লেখ করেছেন। প্যারিস বলেন, আমরা বিশ্বমানের নতুন দুই বিনিয়োগকারীকে পেয়েছি এবং ভোডাফোনের আন্তর্জাতিক বিশেষজ্ঞদেরও পাশে পাব। এছাড়া আন্তর্জাতিক রোমিং, ক্রয় এবং বিশ্বের বৃহত্তম আইওটি প্লাটফর্ম ব্যবহারের সুযোগ গ্রাহকসেবায় নতুন মাত্রা যোগ করবে।

    ভাগ