নতুন ভিডিও প্লেব্যাক টুল আনলো ফায়ারফক্স

লোকসমাজ ডেস্ক।। কোনও ওয়েবসাইটে ভিডিও দেখার সময় সেটাকে স্ক্রল করার প্রয়োজন হতে পারে। আবার অন্যকোনও ট্যাবে বা প্রোগ্রামে যাওয়ারও প্রয়োজন হতে পারে। কিন্তু ভিডিওকে সবসময় পপআপ করে স্ক্রিনের ওপরে সবসময় রাখার মতো উপযুক্ত টুল কোনও ব্রাউজারেই ছিল না। তাই এমনই একটি টুল যুক্ত করলো মোজিলার ব্রাউজার ফায়ারফক্সে। মাল্টিটাস্কিং পরিবেশে কাজ করার সময় ভিডিও প্লে’র বেশ উপযুক্ত টুল এটি।
সংবাদ মাধ্যম এনগ্যাজেট জানায়, বর্তমানে উইন্ডোজ ব্যবহাকরারীরা ফায়ারফক্সের নতুন সংস্করণ ডাউনলোড করে ইনস্টল করলে এই টুলটি পাবেন। ফায়ারফক্সের এই টুলটি থাকলে ব্যবহারকারী ওয়েব ব্রাউজ করার সময় কোনও ভিডিও চালু করলে ভিডিওটির ডান পাশে নীল রংয়ের একটি পপআপ থাকবে। এর ওপরে মাউস রাখলে পপআপটি বড় হয়ে পিকচার-ইন-পিকচার লেখাটি দেখাবে। এর ওপরে ক্লিক করলে ভিডিওটি নতুন একটি উইন্ডোতে চালু হবে।
এই পপআপ উইন্ডোটিকে প্রয়োজনমতো ছোটো-বড় করে নেওয়া যাবে এবং স্ক্রিনের যেকোনও স্থানেই তাকে রাখা যাবে। আর পপআপটি সবসময় স্ক্রিনের ওপরেই থাকবে। এছাড়া যারা দুটি মনিটর ব্যবহার করেন তারা চাইলে এটাকে কোনও একটি মনিটরে রেখে অন্য মনিটরে কাজ করতে পারেন। তবে সুবিধাটি আপাতত সবাই পাচ্ছেন না বিশষত ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য এটি এখন সম্ভব নয় বলে জানানো হয়েছে।
টুলটি আপাতত উইন্ডোজ সংস্করণে থাকলেও মজিলা জানায়, নতুন বছরের জানুয়ারির দিকে এটি ম্যাক ও লিনাক্স সংস্করণেও টুলটি চলে আসবে।

ভাগ