নওয়াপাড়ায় কাঁচা বাজারে ম্যাজিস্ট্রেটের অভিযানে কমলো পেঁয়াজের দাম

0

স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর)॥ যশোরের নওয়াপাড়ায় পেঁয়াজের বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরে সারা দেশের ন্যায় শিল্প -বাণিজ্য ও বন্দরনগরী নওয়াপাড়ায় বাজারে হঠাৎ অস্থিতিশীল হয়ে ওঠে পেঁয়াজ। মঙ্গলবার কাকডাকা ভোরে নওয়াপাড়া কাঁচা বাজারের আড়ৎপট্টিতে এ অভিযান পরিচালনা করা হয়।
বাজারে ম্যাজিস্ট্রেট ঢুকেছে এমন খবরে মুহূর্তে ১৮০ টাকার পেঁয়াজ ১২০ টাকায় নেমে আসে। শুরু হয় পাইকারি পেঁয়াজ বিক্রেতাদের হাকডাক। এ সময় খুচরো ব্যবসায়ীরা ১২০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে নিয়ে যান। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি ও পাইকারি বাজারে কম দামের প্রভাব গিয়ে পড়ে খুচরো বাজারে। সেখানেও কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয় ১২০ টাকা থেকে ১৩০ টাকা করে। ম্যাজিস্ট্রেট বাজারে থাকাকালীন কমদামে পেঁয়াজ বিক্রি করতে হবে এমন আশঙ্কায় খুচরো ব্যবসায়ীরা দোকান রেখে উধাও হয়ে যান। আবার কেউ কেউ পেঁয়াজ বিক্রি করতে অস্বীকৃতি জানান। বেলা বাড়ার সাথে সাথে আবারও কেজিপ্রতি পেঁয়াজের দাম বাড়িয়ে ১৬০ টাকা করা হয়। খুচরো ব্যবসায়ীদের ভেল্কিবাজিতে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েন।
আবিদ আব্দুল্লাহ্ নামের একজন ক্রেতা বলেন, শুনেছি সকাল ৮টার দিকে পেঁয়াজ ১২০-১৩০ টাকায় বিক্রি হয়েছে। এখন আবার ১৬০ টাকা করে নিচ্ছে।
সকালে দাম কম আবার দুপুরে বেশি দাম নেয়ার কারণ জানতে চাইলে একাধিক ব্যবসায়ী জানান, আজকে বাজার কিছুটা নিম্নমুখী হলেও আগের কেনা পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি করলে লোকসান হবে। তাই বেশি দামে বিক্রি করছি।
এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) থান্দার কামরুজ্জামান বলেন, পেঁয়াজের বাজারে সকাল সাড়ে ছয়টায় অভিযান পরিচালনা করেছি। তখন সবাই সরকার নির্ধারিত মূল্যেই পেঁয়াজ বিক্রি করেছে। বেশি দামে বিক্রি না করায় কাউকে জরিমানা বা শাস্তি প্রদান করা হয়নি। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

Lab Scan