ধূমপান না করলে ৬ দিনের অতিরিক্ত ছুটি!

লোকসমাজ ডেস্ক।। ধূমপান ছাড়ার জন্য অনেকেই সময় অনেক পদক্ষেপ নিয়েও সফল হতে পারেন না। তবে এবার কর্মীদের ধূমপান ছাড়াতে এগিয়ে এসেছে একটি করপোরেট প্রতিষ্ঠান। ধূমপান না করার জন্য ছয়দিন অতিরিক্ত ছুটি ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। না, এমন সুযোগ এখনই পাচ্ছেন না আপনি। সুযোগটি নিতে হলে আপনাকে হতে হবে জাপানি ওই প্রতিষ্ঠানের কর্মী। খবর সিএনবিসি
পিয়ালা ইনকরপোরেশন নামে টোকিওভিত্তিক বিপণন সংস্থাটির এমন পদক্ষেপ বেশ সাড়া ফেলেছে। তবে শখ করে এমন উদ্যোগ নেয়নি প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির অফিস ২৯ তলায়। কোন কর্মী যদি ধূমপান করতে চান তবে তাকে যেতে হয় বেসমেন্টে। এজন্য মোটামুটি ১৫ থেকে ২০ মিনিট ধরে চলে এই ধূমপান বিরতি। ওই সময়ের কাজ সামাল দেন অধূমপায়ী কর্মীরা।
প্রতিষ্ঠানটির মুখপাত্র হিরতাকা মাতসুশিমা জানান, তাদের অধূমপায়ী একজন কর্মী বছরের শুরুতে কোম্পানির পরামর্শ বাক্সে এই বিষয়টি তুলে ধরেন। তিনি লিখেন, ধূমপান বিরতি কাজে বিঘ্ন ঘটাচ্ছে।
অধূমপায়ী কর্মীদের পুরস্কার স্বরূপ কোম্পানির প্রধান নির্বাহী (সিইও) তাকাও আসুকা বেতনসহ অতিরিক্ত ছুটির ঘোষণা দেন। তিনি বলেন, কর্মচারীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে প্রণোদনার মাধ্যমে ধূমপান ছাড়তে উৎসাহিত করাই উত্তম পন্থা।
উল্লেখ্য, আগামীবছর জাপানে অনুষ্ঠিতব্য অলিম্পিকস গেমসকে সামনে রেখে গেল বছর ধূমপানবিরোধী কঠোর আইন পাস করেছে দেশটির সরকার।

ভাগ