দারিদ্র্য বিমোচন অগ্রাধিকার দিচ্ছে সরকার : স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

0

লোকসমাজ ডেস্ক॥ সরকার দারিদ্র্য বিমোচনে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। শনিবার রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বঙ্গবন্ধু পল্লী দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমিতে (বাপার্ড) অনুষ্ঠিত দারিদ্র্য বিমোচনে বাপার্ড : সম্ভাবনা ও করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন নয় লাখ পরিবারের স্বপ্ন পূরণ হবে। ইতোমধ্যে লক্ষাধিক পরিবারকে জমির মালিকানাসহ বাড়ি হস্তান্তর করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ গ্রহণ করে বিশ্বের সামনে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন, যা নজিরবিহীন। দারিদ্র্য বিমোচনে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ।
প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক উন্নতি হয়েছে। বর্তমানে দেশের মাথাপিছু আয় দুই হাজার ২২৭ ডলার, যেখানে ভারত ও পাকিস্তানের মাথাপিছু আয় এক হাজার ৯৪৭ ডলার ও প্রায় এক হাজার ২০০ ডলার। ১৯৭২ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১২০ ডলার, যেখানে পাকিস্তানের ছিল ১৮০ ডলার।
প্রতিমন্ত্রী স্বপন আরো বলেন, দেশে যত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে তার মূল লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন। গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষকর্মী গড়ে তোলার পাশাপাশি দারিদ্র্য দূরীকরণে বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড) উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
বাপার্ডের মহাপরিচালক শেখ মনিরুজ্জামানের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো: রেজাউল আহসান, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন ও বিআরডিভির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু প্রমুখ।
সূত্র : বাসস

Lab Scan