দক্ষিণ গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৭১

0

লোকসমাজ ডেস্ক ।। দক্ষিণ গাজায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৭১ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। রাফা, দাইর আল বালাহ ও খান ইউনুস শিবিরে ইসরায়েলের বিমান হামলায় তাদেরে মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে বেশির ভাগ নারী ও শিশু বলে জানিয়েছে অবরুদ্ধ ফিলিস্তিনি ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক দিন ধরে ইসরায়েল গাজার উত্তরাঞ্চলের বাসিন্দাদের দক্ষিণে চলে যেতে নির্দেশ দিয়ে আসছে। ইসরায়েলি নির্দেশের পর কয়েক লাখ ফিলিস্তিনি দক্ষিণে আশ্রয় নিয়েছেন। এর মধ্যে সোমবার দিবাগত রাতে দক্ষিণাঞ্চলেও বোমা বর্ষণ করছে দেশটির সেনাবাহিনী।
ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকাজুড়ে ২০০ টিরও বেশি বোমা হামলা করেছি। হামাসকে লক্ষ্য করেই এই হামলা চলানো হয়েছে।
এক্সে (সাবেক টুইটার) আল জাজিরা আরবি শাখার পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, চিকিৎসা সহায়তা কর্মীরা একজন ভুক্তভোগীকে ব্যাগে করে নিয়ে যাচ্ছে। অন্য একজন গুরুতর আহত রোগীকে স্ট্রেচারে করে দক্ষিণ গাজার একটি হাসপাতালে নিয়ে যাচ্ছে।
একটি চিকিৎসা সূত্র জানিয়েছে, এই বোমা হামলায় অন্তত ১০০ জনের বেশি আহত হয়েছেন।

০৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত আজ ১১ দিনে গড়িয়েছে। এখন পর্যন্ত হামাসের হামলায় এক হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন হাজার ৫০০ জন।
অপর দিকে ইসরায়েলি বোমা হামলায় দুই হাজার ৮০৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দশ হাজার ৮৫৯ জন। তাছাড়া পশ্চিম তীরে নিহত হয়েছেন ৫৭ জন। এক হাজার ২০০ জন আহত হয়েছেন।

Lab Scan