দক্ষিণ আফ্রিকায় ব্যাপক সংক্রমণ ঘটাচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

0

লোকসমাজ ডেস্ক॥ দক্ষিণ আফ্রিকায় ব্যাপক সংক্রমণ ঘটাচ্ছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট (ডেল্টা ভ্যারিয়েন্ট)। দেশটিতে এখন মহামারির তৃতীয় ঢেউ চলছে বলে শনিবার জানিয়েছেন বিশেষজ্ঞরা।
করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দক্ষিণ আফ্রিকায়। আফ্রিকায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা এই দেশটিতেই। পুরো অঞ্চলের এক তৃতীয়াংশ সংক্রমণ ও ৪০ শতাংশের মৃত্যুর ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকায়। এরপরও দেশটিতে করোনার টিকাদানের গতি খুবই ধীর। ছয় কোটি বাসিন্দার মধ্যে মাত্র ২৭ লাখকে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে।বিশেষজ্ঞরা জানিয়েছেন, দ্বিতীয় দফায় বেটা ভ্যারিয়েন্ট সংক্রমণ ঘটিয়েছিল। তবে এই দফায় ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ ঘটানোর শীর্ষে রয়েছে।
ইউনিভার্সিটি অব কাওয়াজুলু-নাটালের অধ্যাপক টুলিও ডি অলিভিয়েরা বলেন, ‘একটি নতুন ভ্যারিয়েন্ট কেবল বিস্তারই শুরু করেনি, এটি দক্ষিণ আফ্রিকায় আধিপত্য বিস্তারও শুরু করেছে।’
শুক্রবার দক্ষিণ আফ্রিকায় ১৮ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। একই দিন মারা গেছে ২১৫ জন।
ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী এমমামোলোকো কুবাই-এনজুবানে সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জানুয়ারিতে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল, এবার ধারণা করা হচ্ছে তৃতীয় ঢেউয়ে সেই সংখ্যা ছাড়িয়ে যাবে।

Lab Scan