ত্বকের যত্নে যে ৫ ভুল এড়িয়ে যাওয়া উচিত

স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে কত পরিশ্রমই না করা হলো কিন্তু এখনো কার‌্যকর ফলাফল পাচ্ছেন না। কিছু অভ্যাসের কারণেই এমনটা হচ্ছে। অজান্তেই এই অভ্যাস আপনার ত্বকের স্বাস্থ্যের ক্ষতি করে ফেলছে। ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে কিছু স্বাস্থ্যকর অভ্যাস অবশ্যই অনুসরণ করা প্রয়োজন। কিছু খারাপ অভ্যাস যেগুলো আপনার ত্বকের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই এসব ছোটখাট অভ্যাস পরিবর্তন করে উজ্জ্বল ত্বকের অধিকারী হয়ে যান।
ত্বকের জন্য ক্ষতিকর এমন কিছু অভ্যাস তুলে ধরা হলো-
১. পর্যাপ্ত পানি পান না করা: ত্বক সুস্থ রাখার মূল দা্ওয়াই হল শরীর পর‌্যাপ্ত হাইড্রেট রাখা। এটি ত্বকের স্বাস্থ্যোজ্বল ধরে রাখতে সহায়তা করে। পর‌্যাপ্ত পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বেরিয়ে যেতে সাহায্য করে এবং ত্বককে পরিষ্কার রাখে। কয়েকদিন নিয়ম করে পর‌্যাপ্ত পরিমাণ পানি পান করলে নিজেই উন্নতিটা বুঝতে পারবেন। এতে ত্বককে সতেজ দেখাবে এবং প্রাকৃতিকভাবে স্বাস্থ্যোজ্জল হয়ে উঠবে।
২. মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়া: আজকাল কমবেশি সবাই মেকআপ করে থাকেন। এটি বর্তমানে একটি ট্রেন্ডে পরিণত হয়েছে। দিনের একটি বড় অংশ মেকআপ নিয়েই কাটিয়ে দেওয়া হয়, এতে সমস্যার কিছু নেই কিন্তু ত্বকের স্বাস্থ্যের জন্য তখনই ক্ষতিকর যদি ঘুমাতে যা্ওয়ার আগে মেকআপ না তোলেন। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই প্রথমে মুখ পরিষ্কার করতে হবে এবং সব ধরনের মেকআপই তুলে ফেলতে হবে। এটি ত্বকের লোমকূপের শ্বাস-প্রশ্বাসের পথ নির্বিঘ্ন করে তোলে। মেকআপ না করলেও প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করা উচিত।
৩. খাদ্যতালিকায় চিনির পরিমাণ বেশি রাখা: স্বাস্থ্যসম্মত ডায়েট কেবল শরীরের ওজনের মাত্রাই ঠিক রাখে না, এটি ত্বকের স্বাস্থ্য্ও নিয়ন্ত্রণ করে। খাদ্যতালিকায় থাকা অতিরিক্ত চিনি ত্বকের ক্ষতি করে ফেলে। অতিরিক্ত চিনি খেলে ত্বকের ব্রণ দেখা দিতে পারে। খাদ্যতালিকায় মাত্রাতিরিক্ত চিনি না রেখে টাটকা ফল রাখুন। এতে ত্বকের স্বস্থ্যের উন্নতিতে সাহায্য করবে। সুন্দর ত্বকের জন্য প্রচুর ভিটামিন ‘সি’ খেতে পারেন।
৪. প্রসাধনীর প্রতি অতিরিক্ত ঝোঁক: বাজারে নিত্যনতুন প্রসাধনী দেখলেই অনেকে কিনে ফেলেন। নতুন নতুন প্রসাধনী পেলেন আর ব্যবহার করলেন এই প্রবণতা ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। ত্বকের ধরন এবং উপযোগী এমন প্রসাধন সামগ্রীই কেনা উচিত। কেনার আগে অবশ্যই কসমেটিকসের উপাদানগুলো সম্পর্কে অবগত থাকতে হবে।
৫. ঘন ঘন মুখ ধোয়া এবং স্ক্রাবিং করা: মুখ ধোয়া এবং স্ক্রাবিং করার অভ্যাস ত্বকের জন্য স্বাস্থ্যকর। কিন্তু অতিরিক্ত কোনোকিছুই ভালো নয় এটা মাথায় রাখতে হবে। ঘন ঘন মুখ ধোয়ার ফলে ত্বকের আর্দ্রতা কমে যায় এবং ত্বক হয়ে পড়ে নিস্তেজ। দিনে দুই বা ততোধিক বার মুখ ধোয়া যেতে পারে। তাই বলে ঘণ্টায় ঘণ্টায় মুখ ধোয়া মোটেই স্বাস্থ্যকর নয়। একইভাবে ঘন ঘন স্ক্রাবিং ত্বকের ক্ষতি করে এবং ত্বক নিস্তেজ দেখায়।

ভাগ