তাপমাত্রার পারদ ক্রমশ নামছে যশোরে

0

স্টাফ রিপোর্টার ॥ তাপমাত্রার পারদ ক্রমশ নামছে যশোরে। এক দিনের ব্যবধানে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কমেছে। রোববার যশোরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অথচ এর আগের দুই দিন শুক্র ও শনিবার পরপর দুদিনে ১১ দশমিক তাপমাত্রা রেকর্ড হয় যশোরে।
আবহাওয়া অফিস বলছে, আগামী দুই দিনে জেলায় তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে। এ সময়ে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাটি নিয়ন্ত্রিত আবহাওয়া অফিস সূত্রে জানাগেছে, রোববার জেলায় ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড। শীত মৌসুমে এটি অস্বাভাবিক তাপমাত্রা নয় বলে আবহাওয়াবিদরা জানান। আগামী কয়েক দিন এ অবস্থা চলতে পারে বলে জানাগেছে।
তবে হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় যশোরে বেড়েছে শীতের তীব্র। গেল তিন দিন ধরে দিনের অর্ধেক সময়ে সূর্যের দেখা মিলছেনা। হাড়কাঁপানো শীতবস্ত্রের অভাবে দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের মানুষের। রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। সন্ধ্যা নামতে না নামতেই শহরে ভিড় কমে যাচ্ছে। দোকানপাট বন্ধ হয়ে যায়। কয়েকদিন ধরে এ অবস্থা চলছে। শহরতলী ও গ্রামের লোকজন খড়, শুকনো পাতা ও ডালপালা জড়ো করে তাতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।
হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় জেলার ছিন্নমূল, গরীব ও খেটে খাওয়া মানুষ কষ্ট পাচ্ছে। কনকনে শীতে সর্দি, কাশি ও হাপানিজনিত রোগের প্রাদূর্ভাবও দেখা দিয়েছে। বেশি ভোগান্তিতে পড়তে হয় শিশু ও বয়স্কদের। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীদের নিদারুন কষ্টের মধ্যে বের হতে হয়।

 

 

Lab Scan