টমেটো ব্যবহারেই ত্বকের সব সমস্যার সমাধান!

0

লোকসমাজ ডেস্ক॥ শীত আসতেই বাজারে এখন সহজলভ্য হয়ে উঠেছে টমেটো। এই সবজি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শুধু স্বাস্থ্য নয় ত্বকের জন্যও অনেক উপকারী টমেটো। শীতে ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে যায় শুষ্ক।
এক্ষেত্রে টমেটো ত্বকের সমস্যার সমাধান করতে পারেন খুব সহজেই। সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে নিয়মিত ব্যবহার করুন টমেটো। এতে থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।
টমেটোতে লাইসোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা ও শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে। এই সবজিতে আরও আছে অ্যান্টিঅক্সিডেন্ট।
যা ত্বকে বলিরেখা থেকে রক্ষা করে। টমেটোতে থাকে নানা ধরনের গুরুত্বপূর্ণ ভিটামিন ও খনিজ। এই ভিটামিন ও খনিজ ত্বক ভালো রাখে। জেনে নিন টমেটো কীভাবে ত্বকের যত্ন নেয়-
>> ডার্ক সার্কেল দূর করতে চোখের উপর ১০ মিনিটের জন্য রাখুন টমেটো। তারপর টমেটো তুলে চোখ ভালো করে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে ডার্ক সার্কেল কমবে।
>> ত্বকের যে কোনো সমস্যার সমাধানে টমেটোর স্ক্রাব ব্যবহার করতে পারেন। এজন্য টমেটোর রসের সঙ্গে চিনি কিংবা চালের গুঁড়া মিশিয়ে নিতে পারেন। দাগ ত্বকের ময়লা সব দূর হবে এতে। ত্বক দেখাবে উজ্জ্বল।
টমেটো ব্যবহারেই ত্বকের সব সমস্যার সমাধান!
>> টমেটোর রস মুখে লাগিয়ে ৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্তভাব দূর হবে। ত্বক মসৃণ ও পরিষ্কারও হবে।
>> ব্ল্যাকহেডসের সমস্যায় অনেকেই ভোগেন। এজন্য অর্ধেক টমেটো নিয়ে মুখে ঘষে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
>> টমেটো ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও দাগ দূর করে। এজন্য টমেটোর শাঁস ও এক চা চামচ পুদিনা পাতা বাটার সঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
>> শসার ও একটি টমেটোর রস ভালোভাবে মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ফ্রিজে ৪-৫দিন সংরক্ষণ করতে পারবেন।
>> টমেটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করে। টমেটোর রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে ত্বকের পোড়াভাব দূর হবে।

Lab Scan