ঝিনাইদহে গণশুনানীতে অভিযোগের পাহাড়

0

আসিফ কাজল, ঝিনাইদহ ॥ ঝিনাইদহে দুর্নীতি দমন কমিশনের গণশুনানী উপলক্ষ্যে পাহাড়সম অভিযোগ জমা পড়েছে। সরকারের বিভিন্ন দপ্তর, ব্যক্তি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও এনজিও’র বিরুদ্ধে একাধিক তথ্য জমা পেড়েছে বলে জানা গেছে। মানুষ দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা, প্রতিকার ও ন্যায় বিচার পেতে গোপনে অভিযোগ জমা দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের স্থাপিত বুথে।

আশরাফ নামে এক ব্যক্তি অভিযোগ করেন, তার ছেলে একটি এনজিওতে চাকরি করতেন। জামানতসহ মূল কাগজপত্র জমা দিয়েছিলেন। কিন্তু টাকা ও মূল কাগজ ফেরৎ দেয়া হচ্ছে না। নানা অজুহাতে ২০ হাজার টাকা কেটে নেয়া হয়েছে।
বিষয়খালী এলাকার শামীম জানান, তার এলাকায় ‘রান’ নামে একটি ঋণদান সমবায় সমিতি মানুষের কাছ থেকে চড়া হারে সুদ আদায় করছে। ৩০ হাজার টাকা নিয়ে সাড়ে ৩ লাখ টাকা দিয়েও রেহাই পাওয়া যাচ্ছে না। ঋণ গ্রহণের সময় ব্লাঙ্ক চেক ও ননজুডিশিয়াল স্ট্যাম্প নিচ্ছে। অফিসে নিয়ে মানুষকে মারপিট করছে। অনেকই আত্মহত্যা পর্যন্ত করেছে। এলাকাবাসী এই সুদখোরের বিচার দাবি করেন। ঝিনাইদহের সিও নামে একটি এনজিও এমন অনেক কাজ করছে বলে পত্রিকায় খবর বেরিয়েছে।
সদর উপজেলার বিষয়খালী এলাকার নাসির নামে এক যুবক অভিযোগ করেন, তিনি ড্রাইভিং লাইসেন্সের জন্যে বিআরটিএ অফিসে যাবতীয় পরীক্ষা দেন। সব পরীক্ষায় কৃতকার্য হলেও মোবাইলে ম্যাসেজ আসে ফেল। ঘুষের টাকা না দেয়ায় তাকে ফেল করানো হয়েছে বলে তিনি অভিযোগ করেন। এছাড়া সরকারি বিভিন্ন অফিসে ঘুষ দুর্নীতি নিয়ে শ শ অভিযোগ জমা পেড়েছে। এদিকে এই গণশুনানী নিয়ে উৎসুক মানুষের জিজ্ঞাসার অন্ত নেই। এই গণশুনানীর পর দুর্নীতিবাজ কর্মকর্তা বা ব্যক্তির বিরুদ্ধে অনুসন্ধান ও মামলা না হলে আয়োজন বৃথা যাবে বলে অনেকেই মনে করেন। আজ বুধবার ঝিনাইদহ শহরের শিল্পকলা একাডেমী মিলনায়তনে দুর্নীতি দমন কমিশনের গণশুনানী অনুষ্ঠিত হচ্ছে। শুনানীতে প্রধান অতিথি থাকবেন সংস্থার কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান। তিনি এক সময় ঝিনাইদহের জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন।

 

Lab Scan