‘জ্বালানি তেলের দাম বৃদ্ধি গণবিরোধী’

0

 

 

যশোরে জাতীয় ছাত্রদলের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ১৯৭৩ সালের ২৩ আগস্ট জাতীয় ছাত্রদল প্রতিষ্ঠিত হয়েছিল।

মঙ্গলবার সকালে ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা কার্যালয়ে জেলা আহ্বায়ক বিশ্বজিৎ বিশ্বাসের সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় ছাত্রদলের কেন্দ্রীয় আহ্বায়ক কামরুল হক লিকু, ছাত্র ইউনিয়নের(মেনন গ্রুপ) সাবেক ছাত্রনেতা জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট যশোর জেলার ভারপ্রাপ্ত সভাপতি আশুতোষ বিশ্বাস, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা দপ্তর সম্পাদক সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান রাজেশ, সদস্য নাজমুল হাসান, জাতীয় ছাত্রদলের জেলা যুগ্মআহ্বায়ক নাইস হাসান কাশেম, সদস্য নিদ্রিতা আফরোজ ও আতিকুর রহমান জিহাদ প্রমুখ। সভা পরিচালনা করেন জেলা যুগ্মআহ্বায়ক মধুমঙ্গল বিশ্বাস।

আলোচকরা বলেন, ৪৯ বছর আগে শিক্ষাব্যবস্থার তথা নতুন রাষ্ট্রের যে সংকটের প্রেক্ষিতে জাতীয় ছাত্রদল প্রতিষ্ঠিত হয়েছিল তা এখনো বিদ্যমান এবং তা উত্তরোত্তর বেড়ে চলেছে। সাম্রাজ্যবাদ ও তার দালালদের পরিকল্পনায় শিক্ষাকে পণ্যে পরিণত করে চলেছে। বই, কাগজ, কলমের মূল্য বৃদ্ধি করে শিক্ষার ব্যয় বৃদ্ধি করেছে, উচ্চশিক্ষার ব্যয় বৃদ্ধি ও সম্পূর্ণ ভর্তুকি প্রত্যাহারের ষড়যন্ত্র চলছে।

নেতৃবৃন্দ দ্রব্যমূল্যের উর্দ্ধগতির এ পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে দাম কমা সত্ত্বেও জ্বালানি তেল, ইউরিয়া সারের দাম বৃদ্ধির সিদ্ধান্তকে গণবিরোধী ও জাতীয় স্বার্থবিরোধী হিসেবে আখ্যায়িত করেন। সরকার রাষ্ট্র পরিচালনার বাজেট বাস্তবায়নে দেশি-বিদেশি ঋণ গ্রহণ করে মেগা মেগা প্রকল্পের দ্বারা অবাধ লুটপাটের মাধ্যমে জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। মূলত আইএমএফের ঋণের শর্ত মেনে দেশ পরিচালনার মধ্যে নিহিত আছে নয়া উপনিবেশিক দেশের দালাল সরকারগুলোর চরিত্র। বিজ্ঞপ্তি।

 

Lab Scan