জিয়াকে বিকৃতভাবে উপস্থাপনের অভিযোগে ‘মুজিব’ সিনেমার প্রদর্শনী বন্ধে লিগ্যাল নোটিশ

0

লোকসমাজ ডেস্ক॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে উল্লেখ করে সিনেমার ওই অংশটুকু বাতিল করার দাবিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।
আগামী এক সপ্তাহের মধ্যে ওই সিনেমায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়াকে নিয়ে যে দৃশ্য রয়েছে তা সরিয়ে ফেলতে বলা হয়েছে।
একইসাথে, ওই বিকৃত অংশ সরিয়ে না ফেলা পর্যন্ত ‘মুজিব : একটি জাতির রূপকার’ প্রদর্শনী বন্ধ রাখারও দাবি জানানো হয়েছে নোটিশে।
বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল এই লিগ্যাল নোটিশ পাঠন।
তথ্য মন্ত্রণালয়ের সচিব ও প্রযোজকসহ ১০ জনকে এই নোটিশ দেয়া হয়েছে।
লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়ে সুপ্রিম কোর্টে এক ব্রিফিংয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সিনেমার কিছু অংশে দেশের বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে দুয়েকটি দৃশ্যের অবতারণা করা হয়েছে। সেখানে তাকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। আমরা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়াকে নিয়ে সিনেমার যে অংশ রয়েছে তা সাত দিনের মধ্যে রিমুভ করার অনুরোধ জানিয়েছি। একইসাথে এই সাত দিন সিনেমাটি প্রচার না করতেও অনুরোধ জানানো হয়েছে।’
তিনি আরো বলেন, ‘সিনেমার চরিত্রে আনার জন্য পরিবারের অনুমতি নিতে হয়। এক্ষেত্রে শহীদ জিয়াউর রহমান ও খালেদা জিয়ার চরিত্রের বিষয়ে অনুমতি নেয়া হয়নি। এ কারণে আমরা সাত দিনের সময় দিয়ে নোটিশ দিয়েছি। সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নেয়া হলে আমরা আইনগত পদক্ষেপ নেব।’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি গত ১৩ অক্টোবর দেশের ১৫৩টি সিনেমা হলে মুক্তি পেয়েছে।
ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত এই সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটিতে দেশ-বিদেশের দুই শতাধিক অভিনয়শিল্পী অভিনয় করেছেন।

 

Lab Scan