জিতলো বাংলাদেশ, চ্যাম্পিয়ন হলো ভারত

0

লোকসমাজ ডেস্ক॥ পারলো না বাংলাদেশের মেয়েরা। আসরের শেষ ম্যাচে ভারতের মাটিতে ভারতকে হারিয়েও সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবলের শিরোপা ধরে রাখতে পারলো না শামসুন্নাহার, শাহেদা আক্তাররা। শুক্রবার ভারতের জামসেদপুরে অলিখিত ফাইনালে বাংলাদেশ ১-০ গোলে হারিয়েছে ভারতকে। হেরেও ভারত প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো মেয়েদের এই টুর্নামেন্টে। ট্রফি হাতছাড়া করে বাংলাদেশ হয়েছে রানার্সআপ।

চ্যাম্পিয়ন হতে বাংলাদেশের দরকার ছিল কমপক্ষে ২ গোলের ব্যবধানে জয়। শক্তিশালী ভারতের বিপক্ষে বল দখলে সমান সমান লড়াই করের প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে না পেরে বড় জয়ের সুযোগ নষ্ট করে। ফলে জয়ের ব্যবধান ১-০ গোলের বেশি বাড়াতে পারেনি গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। বাংলাদেশ ও ভারত চারটি করে ম্যাচ খেলে জয় পেয়েছে তিনটি করে। দুই দলই একটি করে ম্যাচ হেরেছে। দুই দলেরই পয়েন্ট সমান ৯ করে। হেড টু হেডে দুই দলই একটি করে ম্যাচ জিতেছে, সমান ১-০ ব্যবধানে। যে কারণে গোল গড়ে চ্যাম্পিয়ন হলো ভারত। ভারতের গোল গড় +১১ এবং বাংলাদেশ +৩। টুর্নামেন্টের অন্য দল নেপাল শূন্য হাতে বিদায় নিয়েছে। হিমালয়ের দেশটি চার ম্যাচই হেরেছে। বাংলাদেশ ও ভারতের দুইবারের মুখোমুখিতে দুই দলই একটি করে ম্যাচ জিতে একটিতে হেরেছে।
আজকের ম্যাচে বাংলাদেশের মেয়েরা দ্বিতীয়ার্ধে ভালো করেই ভারতকে চেপে ধরেছিল। সব ঠিকঠাক হলেও ফিনিশিং দুর্বলতা ছিল চোখে পড়ার মতো। ভারতের পোস্টে একের পর এক শট নিয়েও পারছিল না গোলমুখ খুলতে। শেষ পর্যন্ত ৭৪ মিনিটে আকলিমার গোল ভারতের বিপক্ষে বাংলাদেশকে এনে দেয় জয়। বাংলাদেশ হেরেও যেতে পারতো। ৪০ মিনিটে ভারতের নিতুর শট পোস্টে লেগে ফেরত আসলে বেঁচে যায় বাংলাদেশ। এছাড়া ভারত তেমন সুযোগ আদায় করতে পারেনি। বাংলাদেশের শামুসন্নাহার, আকলিমা, রিপা ও উন্নতিরা বারবার সুযোগ মিস করেছেন। না হলে প্রয়োজনীয় ২ গোলের ব্যবধানে জিতে শিরোপা জিতেই ফিরতো বাংলাদেশের মেয়েরা। ২০১৮ সালে ভুটানে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ফাইনালে নেপালকে হারিয়ে। গত ডিসেম্বরে হওয়া অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপেও বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। ঢাকায় ফাইনালে বাংলাদেশ ১-০ গোলে হারিয়েছিল ভারতকে। সেই ভারতের বিপক্ষে এবার দুই ম্যাচ খেলে একটিতে হেরে একটিতে জয় পেলো। প্রথম লেগের খেলায় ভারত জিতেছিল ১-০ গোলে, দ্বিতীয় লেগের খেলায় প্রতিশোধ নিলেও শিরোপা ধরে রাখা হলো না লাল-সবুজ জার্সিধারী মেয়েরা। মাত্র তিনটি দল নিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ হওয়ায় খেলা হয়েছে ডাবল লিগ ভিত্তিতে। ভারত চার ম্যাচের মধ্যে জিতেছে তিনটি, একটি হেরেছে বাংলাদেশের বিপক্ষে। ঘরের মাঠের টুর্নামেন্টে তারাই এবার চ্যাম্পিয়ন হলো।

Lab Scan