ছুটির দিনে পাতে রাখুন চিকেন পাতুরি

0

লোকসমাজ ডেস্ক॥ ইলিশ বা চিংড়ির পাতুরি তো সবাই খেয়েছেন! তবে কখনো কি চিকেন পাতুরি খেয়েছেন? একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ।
মুরগির মাংসের একঘেয়েমি পদের বদলে এবার তৈরি করুন জিভে জল আনা চিকেন পাতুরি। মুরগির মাংস কষিয়ে কচুপাতা অথবা কলাপাতায় মুড়িয়ে তৈরি করা হয় বিশেষ এই পদ।
রুটি, পরোটা, ভাত, পোলাও সবকিছুর সঙ্গেই দারুন মানিয়ে যায় এই চিকেন পাতুরি। ছুটির দিনে চাইলে খুব সহজেই তৈরি করতে পারেন এই পদ। জেনে নিন সহজ রেসিপি-
উপকরণ
১. হাড়ছাড়া মুরগির মাংস আধা কেজি
২. রসুন বাটা ১ চা চামচ
৩. কাঁচা মরিচ বাটা ১ চা চামচ
৪. পাতি লেবুর রস ১ চা চামচ
৫. চিকেন মসলা ১ চা চামচ
৬. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
৭. হলুদ গুঁড়া ১ চা চামচ
৮. পেঁয়াজ কুচি ১ কাপ
৯. তেল পরিমাণমতো ও
১০. লবণ স্বাদ মতো।
পদ্ধতি
প্রথমে কেটে নেওয়া মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে মুরগির মাংস নিয়ে একে একে মিশিয়ে দিন বাটা মসলা, লবণ ও লেবুর রস।
এই মিশ্রণ কয়েক ঘণ্টা মেরিনেট করে রাখুন। অন্যদিকে কড়াই তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর আগে থেকে মেরিনেট করে রাখা মাংস ঢেলে দিন।
কিছুক্ষণ নাড়াচাড়া করে কষিয়ে নিন। মাংস কষানো হয়ে গেলে একটি কচুপাতা অথবা কলা পাতায় মাংসটি ঢেলে নিন। ভালো করে মুড়িয়ে সুতা দিয়ে বেঁধে দিন।
এবার আলাদা একটি কড়াই বা ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে নিন। পাতায় মোড়ানো মাংস তেল মাখানো কড়াইতে বসিয়ে দিন। একেবারে হালকা আঁচে দমে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন।
১৫ মিনিট পর উল্টে দিন পাতাগুলো। ব্যাস আরও ১৫ মিনিট পর ঢাকনা খুলে পাতার মোড়ক খুলে নিন। ভাত অথবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুরগির পাতুরি।

Lab Scan