ছবি তোলার সময় সঠিক অ্যাপারচার সেট করবেন কীভাবে?

    0

    লোকসমাজ ডেস্ক॥ ​ছবি তোলার সময় শাটার স্পিড ও ISO-র সঙ্গে গুরুত্বপূর্ণ সঠিক অ্যাপারচার বেছে নেওয়া। তবে সঠিক এক্সপোজারের জন্য একমাত্র মাপকাঠি অ্যাপারচার নয়। তবে ছবি দেখতে কেমন হবে তা অনেকটা নির্ভর করে অ্যাপারচারের উপর। এই প্রতিবেদনে সঠিক অ্যাপারচার বেছে নেওয়ার উপায় জেনে নিন।
    আমাদের মধ্যেই অধিকাংশই ছবি তুলতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি তুলে নিজেদের গ্যালারি ভর্তি করাই অনেকের নেশা। কিন্তু ছবি তোলার কিছু খুঁটিনাটি বিষয় রয়েছে। যা আমাদের মধ্যে হয়তো অনেকেই জানেন না। ক্যামেরার মধ্যে থাকে ম্যানুয়াল সেটিংস এবং অটোমেটিক সেটিং। অটো মোডে ক্যামেরা নিজের মতো পুরো বিষয়টি বুঝে ছবি তোলে। কিন্তু ম্যানুয়ালে ফটোগ্রাফারকে পুরো বিষয়টি বুঝতে হয়। কোথায় কোন সেটিংসে ছবি তুলবেন তা বুঝতে হবে চিত্র গ্রাহককেই। সেই সেটিংসেই রয়েছে অ্যাপারচার। যা ছবির গুরুত্বই বদলে দেবে। এই প্রতিবেদনে জেনে নিন অ্যাপাচারের খুঁটিনাটি-
    ছবি তোলার সময় শাটার স্পিড ও ISO-র সঙ্গে গুরুত্বপূর্ণ সঠিক অ্যাপারচার বেছে নেওয়া। তবে সঠিক এক্সপোজারের জন্য একমাত্র মাপকাঠি অ্যাপারচার নয়। তবে ছবি দেখতে কেমন হবে তা অনেকটা নির্ভর করে অ্যাপারচারের উপর। এই প্রতিবেদনে সঠিক অ্যাপারচার বেছে নেওয়ার উপায় জেনে নিন।
    অ্যাপারচার কী?
    অ্যাপারচার শব্দের অর্থ খোলা। ছবি তোলার সময় লেন্সের ছিদ্র কত ছোট অথবা বড় হয়ে খুলবে তা নির্ণয়ের জন্য অ্যাপারচার ব্যবহার হয়। এই ছিদ্র থেকে আলো সেন্সরে প্রবেশ করলে ছবি তোলা সম্ভব হয়। f/ চিহ্নের মাধ্যমে অ্যাপারচার বোঝানো হয়। এই সংখ্যা যত ছোট হয় লেন্সের ছিদ্র ততই বড় হয়।
    সঠিক অ্যাপারচার বাছবেন কীভাবে?
    যেহেতু লেন্সে ছিদ্রের আকার বড় হলে লেন্সে বেশি আলো প্রবেশ করবে তাই কম আলোতে বড় অ্যাপারচারে ছবি তোলা হয়ে থাকে। কম আলোতে ছবি তোলার সময় f/2.8 অথবা f/1.8 এর মতো অ্যাপারচার ব্যবহার করুন।
    তবে দিনের আলোতে ছবি তোলার সময় লেন্সে ছোট ছিদ্র ব্যবহৃত হয়ে থাকে। এই জন্য f/11 এর মতো অ্যাপারচার ব্যবহার করতে পারেন। চাইলে আরও ছোট করতে পারেন লেন্সের অ্যাপারচার।
    তবে শুধু আলো নিয়ন্ত্রণ নয়, ছবির ডেপ্ত অফ ফিল্ড নির্ভর করে অ্যাপারচারের উপরে। ছবি তোলার সময় যত বড় ডেপ্ত অ্যাপারচার ব্যবহার হবে সেই ছবিতে তত শ্যালো ডেপ্ত অফ ফিল্ড পাওয়া যাবে। অর্থাৎ পোট্রেট ও অন্যান্য ছবির ব্লার ব্যাকগ্রাউন্ডের জন্য দায়ী অ্যাপারচার। এই ধরনের ছবি তোলার জন্য লেন্সে বড় ছিদ্র প্রয়োজন। অন্যদিকে ল্যান্ডক্সেপের মতো ছবি তোলার জন্য ছোট অ্যাপারচার ব্যবহার করুন।

    Lab Scan