চৌগাছায় গুড় মেলায় উপচে পড়া ভিড়

0

মুকুরুল ইসলাম মিন্টু, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছায় গুড় মেলার দ্বিতীয় দিন ছিল সর্বস্তরের মানুষের উপচে পড়া ভিড়। এ দিন গাছিদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত। ব্যাপকভাবে দর্শনার্থী উপস্থিতি ঘটায় বেচাকেনা হয়েছেও সন্তোষজনক। দ্বিতীয় দিনের মেলার বিশেষ আকর্ষণ ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পচিালক শাইখ সিরাজ। তার উপস্থিতি মেলাকে আরও প্রাণবন্ত করেছেন বলে মনে করছেন কর্তৃপক্ষ।
যশোরের সীমান্তবর্তী উপজেলা চৌগাছাতে গুড় মেলার দ্বিতীয় দিন ছিল মঙ্গলবার। এ দিন খুব সকাল থেকেই বাহারি সব গুড়, পাটালি ও খেঁজুরের রস নিয়ে হাজির হতে থাকেন গাছিরা। গুড় ও পাটালি নিয়ে স্টল সাজিয়ে বসেন গাছি আর রস নিয়ে আসা গাছিরা উপজেলা চত্বরেই রস জ্বালিয়ে তৈরি করতে থাকেন গুড়। বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে দর্শনার্থীদের ভিড়। দুপুরের কিছু আগে থেকে মানুষের উপস্থিতি এতটাই বেড়ে যাই যে আইন শৃখংলাবাহিনীকে তা সামাল দিতে রীতিমত হিমশিম খেতে হয়। এবারের গুড় মেলাতে যেমন দেখা মিলছে স্কুল কলেজের শিক্ষার্থী, তেমনিভাবে দেখা যাচ্ছে মুক্তিযোদ্ধা থেকে শুরু করে বয়োবৃদ্ধ ও গৃহীনিদের। অনেকে বাড়ি হতে প্লাস্টিকের পাত্র সাথে করে এনেছেন। পছন্দের গুড় কিনে তারা ফিরছেন বাড়িতে। তবে দ্বিতীয় দিনের মেলাকে আরও প্রাণবন্ত করে তুলেছেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ। তিনি দুপুর ১২ টার দিকে উপজেলা চত্বরে অনুষ্ঠিত গুড় মেলায় উপস্থিত হন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা তাকে স্বাগত জানান। দুপুর সাড়ে ১২ টার দিকে নির্বাহী অফিসারের কার্যালয়ে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত মতবিনিময়। শাইখ সিরাজ ব্যতিক্রমী এই মেলা সম্পর্কে নির্বাহী অফিসারের কাছে জানতে চান। এ সময় নির্বাহী অফিসার সুস্মিতা সাহা বলেন, আমরা সকলেই অবগত যশোর খেঁজুরের গুড়ের জন্যে বিখ্যাত। এই ভাবনা হতে সাবেক নির্বাহী অফিসার এই মেলার আয়োজন করেন। প্রথম বছরে মোটামুটি সাড়া ফেলে গুড়ের মেলা। আমি চৌগাছায় যোগদানের পর দ্বিতীয় বারের মত এই মেলা করার প্রস্তুতি গ্রহণ করি। তিনদিনব্যাপী চলা মেলার প্রথম দিনেই ব্যাপক সাড়া ফেলে। গাছিরা গুড় নিয়ে আসছেন, বিক্রি হচ্ছে আশানুরুপ।
এ সময় নির্বাহী অফিসার উপজেলা প্রশাসনের পক্ষ হতে শাইখ সিরাজকে ক্রেস্ট প্রদান করেন। পরে শাইখ সিরাজ গুড় মেলা ঘুরে দেখেন ও গাছিদের সাথে কথা বলেন। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমান, নির্বাহী অফিসার সুস্মিতা সাহা, সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস, পৌরমেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Lab Scan