চৌগাছার কপোতাক্ষ নদে নারায়ণপুর ব্রিজের দু পাশে সংযোগ সড়ক সম্পন্ন

0

মুকুরুল ইসলাম মিন্টু, চৌগাছা (যশোর) ॥ চৌগাছার নারায়ণপুর ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক রক্ষার কাজ সম্পন্ন হয়েছে। দুই পাশেই সড়ক নিরাপত্তায় স্থাপন করা হয়েছে ঢালাই পিলার। প্রতিটি পিলার লাল সাদা রঙ করায় এটি আরও দৃষ্টিনন্দন হয়েছে।
চৌগাছার ওপর দিয়ে প্রবহমান কপোতাক্ষ নদের নারায়ণপুর বাজার সংলগ্ন একটি ব্রিজ নির্মাণ ছিল এ জনপদের প্রাণের দাবি। ব্রিজ নির্মাণের ফলে নদের পূর্ব পাশে উপজেলার হাকিমপুর ও পাতিবিলা এবং পশ্চিমপাশে নারায়ণপুর ইউনিয়নসহ এই এলাকার সর্বস্তরের মানুষ ব্যাপক ভাবে উপকৃত হন। ব্রিজ নির্মাণ কাজ শেষ করে এর দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ করা হলেও সেটি ছিল অপরিকল্পিত মনে করেন স্থানীয়রা। এর ফলে সংযোগ সড়ক নির্মাণের বছর যেতে না যেতেই বৃষ্টির পানিতে মাটি ধসে নদের পানিতে মিশে যেতে থাকে, হুমকির মুখে পড়ে ব্রিজের পিলারসহ পিচ রাস্তা। এ নিয়ে দৈনিক লোকসমাজ পত্রিকায় একাধিকবার সংবাদ প্রকাশ হয়। একপর্যায়ে চলতি অর্থ বছরে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ ব্রিজ ও সংযোগ সড়ক রক্ষায় শুরু করেন কাজ। দুই পাশের সড়ক বৃদ্ধি করার পাশাপশি মাটি যাতে নদে আর ধসে না যেতে পারে সেজন্য রড সিমেন্টের ঢালাই স্লাব তৈরি করে তা সুন্দর ভাবে স্থাপন করা হয়েছে। এ ছাড়া নতুন ভাবে তৈরি সড়কের দুই পাশে নির্ধারিত দূরত্বে ঢালাই পিলার স্থাপন করা হয়েছে। এ সব পিলারকে লাল সাদা রঙে রাঙিয়ে তোলায় সহজে মানুষের নজরে আসছে।
শনিবার দুপুরে সরেজমিনে দেখা দেখা গেছে, পরিচ্ছন্ন এই কর্মযজ্ঞ পথচারীসহ ব্রিজ ও পাশের পার্কে ঘুরতে আসা মানুষকে মুগ্ধ করছে। এ সময় কথা হয় পথচারী আব্দুল্লাহ, তোরাব আলী, সালমা খাতুনের সাথে। তারা বলেন, ব্রিজ নির্মাণের পর সংযোগ সড়কের বেহালদশায় মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করতো। এখন নতুন ভাবে কাজ হয়েছে বেশ ভাল লাগছে। ব্রিজের পূর্ব পাশে অবস্থিত সানমুন বিনোদন পার্কে ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন, ব্রিজের সংযোগ সড়কটি পুনঃনির্মাণ জরুরি ছিল এবং তা সম্পন্ন হওয়ায় পার্কে আগত সকলেই মহাখুশি। নারায়ণপুর গ্রামের বাসিন্দা আবু সাঈদ, রাসেল হোসেন বলেন, এই ব্রিজটি ভ্রমণপিপাসু মানুষের জন্য একটি দর্শনীয় স্থান। প্রতি দিনই নানা বয়সের মানুষ এখানে ঘুরতে আসেন, কিন্তু ব্রিজে ওঠা নামা সড়কের বেহালদশায় সকলেই থাকতেন বাড়তি চিন্তায় কিন্ত্র এখন সড়ক মেরামতের কাজ সম্পন্ন হওয়ায় সকলেই খুশি।
হাকিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদল হাসান ও নারায়ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন বলেন, কপোতাক্ষের ওপর নির্মিত ব্রিজটি দুই ইউনিয়ন তো বটেই এ জনপদের সব শ্রেণিপেশার মানুষের বন্ধনকে আরও দৃঢ় করেছে। কিন্তু ব্রিজের দুই পাশের সংযোগ সড়কে চরম খারাপ অবস্থা সকলকে ভাবিয়ে তোলে। বিষয়টি নিয়ে আমরা সংশ্লিষ্ঠদের বারবার দৃষ্টি আকর্ষণ করেছি অবশেষে পুনঃনির্মাণে স্বস্তি ফিরেছে এলাকাবাসীর মধ্যে।

 

Lab Scan