চুয়াডাঙ্গায় মানসম্মত বীজ বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময়সভা অনুষ্ঠিত

0

রিফাত রহমান,চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সোমবার বেলা ১১টায় ভুট্টা উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মানসম্মত বীজ বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহার সভাপতিত্বে অধিদপ্তরের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ভুট্টা বীজ আমদানিকারক, বাজারজাতকারী প্রতিষ্ঠান, পরিবেশক ও বীজ ডিলারদের সঙ্গে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বীজ প্রত্যয়ণ কর্মকর্তা সাইফুল ইসলাম, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মোমরেজ আলী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ, আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা রেহানা পারভীন ও জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান।
মতবিনিময় সভায় উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, ভুট্টা বীজ খুব স্পর্শকাতর। সেকারণে এটা বাজারজাতকরণের ক্ষেত্রে নিয়ম মেনে সতর্কতা অবলম্বন করে কৃষকদের হাতে তুলে দিতে হবে। বীজ প্রত্যয়ণ অধিদপ্তরের লাইসেন্স ছাড়া কেউ যেখানে-সেখানে বীজ বিক্রি করলে সেই ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া বীজ বপণের পর ভুট্টা না হলে ওই কৃষককে বীজ সরবরাহকারী প্রতিষ্ঠান ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে।

Lab Scan