চুলের সব সমস্যার সমাধান এবার পান পাতায়!

0

লোকসমাজ ডেস্ক॥ অনেকেই শখের বশে পান খেয়ে ঠোঁট লাল করেন! আবার অনেকেই পানে আসক্ত হয়ে পড়েন। পান পাতায় একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে। তাই পান খেলে নানা উপকার মেলে। তবে পানের সঙ্গে জর্দা খাওয়া আবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
রূপচর্চায় প্রাচীনকাল থেকেই পান পাতা ব্যবহৃত হয়ে আসছে। ত্বক এমনকি চুলের বিভিন্ন সমস্যা সমাধান করে পান পাতা। অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যন্টি-ইফ্লেমেটরিসহ নানা উপাদান আছে পান পাতায়।
চুল পড়া থেকে শুরু করে, খুশি, চুলের আগা ভাঙা ইত্যাদি সমস্যার সমাধান করে পান পাতা। জেনে নিন পান পাতা চুলে কীভাবে ব্যবহার করবেন-
পান পাতা ও আদার হেয়ার প্যাক
১০০ গ্রাম আদার রসের সঙ্গে পান পাতা বাটা মিশিয়ে নিন ভালো করে। আদার রসে থাকা পটাশিয়াম স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। এই হেয়ার প্যাকটি চুলে কমপক্ষে ১ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করলেই হবে। নিয়মিত ব্যবহারে এই প্যাকটি চুল পড়া বন্ধ করবে।
পান পাতা ও নারকেল তেলের প্যাক
পান পাতা বেটে পেস্ট তৈরি করে নিন। এর মধ্যে এবার মিশিয়ে নিন নারকেল তেল। এই মিশ্রণ চুলে আর স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। খুব তাড়াতাড়ি ফল পেতে একদিন পরপর ব্যবহার করুন। দ্রুত চুল গজাতে ম্যাজিকের মতো কাজ করে এই হেয়ার প্যাক।
পান পাতা ও নিমপাতার মিশ্রণ
পান পাতা ও নিমপাতা একসঙ্গে সেদ্ধ করে নিন। এবার পাতাগুলো একসঙ্গে বেটে বা ব্লেন্ড করে নিন। এই মিশ্রণ চুলে আর স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে চুল পরিষ্কার করে নিন মাইল্ড শ্যাম্পু দিয়ে। সপ্তাহে দুই দিন ব্যবহার করলেই চুলের খুশকি দূর হয়ে যাবে।
পান পাতা ও জবা ফুলের হেয়ার প্যাক
এই প্যাকটি চুলে ব্যবহার করলে চুল পাকা বন্ধ হয়ে যাবে। এজন্য জবা ফুল বেটে তার মধ্যে ব্লেন্ড করা পান পাতা মিশিয়ে দিন। তারপর পুরো চুলে ভালো করে ব্যবহার করুন। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন করে ব্যবহার করলেই পাকা চুল বন্ধ হবে।
পান পাতা, দই আর কলার প্যাক
চুলের রুক্ষ ভাব দূর করতে এই প্যাকটি বিশেষ কার্যকরী। এজন্য একটি পাকা কলা ভালো করে চটকে এর সঙ্গে ডিম ফেটিয়ে মিশিয়ে নিন। অন্যদিকে পান পাতা সেদ্ধ করে চটকে নিন। সব উপকরণ ভালো করে মিশিয়ে চুলে আর স্ক্যাল্পে ব্যবহার করে ঘণ্টাখানেক রেখে দিন।

Lab Scan