চীন-যুক্তরাষ্ট্র হাড্ডাহাড্ডি লড়াই

0

লোকসমাজ ডেস্ক॥ সারা বিশ্বে সুপার পাওয়ারের লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন যেমন প্রতিদ্বন্দ্বী, অলিম্পিকের পদক জয়ের লড়াইয়েও তেমন প্রতিদ্বন্দ্বীতা এই দুই দেশের। অবশ্য এখনও পর্যন্ত লড়াইয়ে এগিয়েই রয়েছে চীন। কিন্তু যুক্তরাষ্ট্রও খুব একটা পিছিয়ে নেই। একেবারে নিঃশ্বাস ফেলছে চীনের ঘাড়ে।
আজ রোববারই শেষ হবে অলিম্পিক গেমসের। কালই নেমে যাবে টোকিও অলিম্পিকের পর্দা। শেষ দিনে অনুষ্ঠিত হবে ১৩টি স্বর্ণের লড়াই। সেখানেই নির্ধারণ হবে শ্রেষ্ঠত্ব কার। যদিও সম্ভাবনা রয়েছে চীনকে টপকে যুক্তরাষ্ট্রের শীর্ষে উঠে যাওয়ার। তবুও শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় সবাই। তার আগে গত শনিবার পদকের লড়াইয়ে ৩৮টি স্বর্ণ পদক নিয়ে এগিয়ে রয়েছে চীনই। যুক্তরাষ্ট্র ঠিত তাদের পেছনে। তারা জিতেছে ৩৬টি স্বর্ণ। মোট পদক জয় যুক্তরাষ্ট্রের ১০৮টি। চীনের ৮৭টি। ২৭টি স্বর্ণ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে স্বাগতিক জাপান।
গতকাল দলীয় সব খেলার সোনার নিষ্পত্তি হয়েছে। তবে বেসবল, বাস্কেটবল বা ভলিবল নয়, আলোটা ছিল ফুটবলে। স্পেনকে অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানে হারিয়ে অলিম্পিকের সোনা ধরে রেখেছে ব্রাজিল। আজ শেষ দিনে অবশ্য নিজেদের শ্রেষ্ঠত্ব বুঝে পাওয়ার সুযোগ পাচ্ছে যুক্তরাষ্ট্র। আজ চীনের সঙ্গে ব্যবধান বেশ কমিয়ে এনেছে তারা। আজ ৫টি সোনা জিতেছে তারা। এখন পর্যন্ত পদক তালিকায় নাম উঠেছে ৯৩ টি দেশের। এর মধ্যে অন্তত একটি সোনার পদক জেতা দেশের সংখ্যা ৬৫টি। জ্যাভলিন থেকে পাওয়া সোনায় ভারত ঢুকে পড়েছে এই তালিকায়। ইতিহাসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে এই প্রথম সোনা পেল ভারত। ১৬টি দেশ এখন পর্যন্ত রুপার পদকেই তৃপ্তি খুঁজছে। ১২টি দেশ পেয়েছে ব্রোঞ্জের স্বাদ।

Lab Scan