চীনা খড়্গ: এবার ৩০ হাজার ডলারের নিচে নামল বিটকয়েন

    0

    লোকসমাজ ডেস্ক॥ চীনের কঠোর পদক্ষেপ চলাকালেই পাঁচ মাসেরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবারের মতো বিটকয়েনের মূল্য ৩০ হাজার ডলারের নিচে নেমে গেছে। বিটকয়েন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি।
    চীনের ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানে নিষিদ্ধ ক্রিপ্টোকারেন্সিপ্রতিটি বিটকয়েনের মূল্য এখন দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৯০ ডলারে। গত এপ্রিলেই এই মূল্য সর্বকালের সর্বোচ্চ ৬৪ হাজার ৮৭০ ডলারে পৌঁছায়। সেখানে থেকে দুই মাসে এর অর্ধেকেরও বেশি মূল্যপতন হলো বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।
    এর আগে চীন সে দেশের ব্যাংক এবং পেমেন্ট প্ল্যাটফর্মগুলিকে ডিজিটাল মুদ্রা লেনদেনে সমর্থন বন্ধ করতে বলেছে।পাশাপাশি দেশটি শুক্রবার সিচুয়ান প্রদেশে বিটকয়েন মাইনিং বন্ধ করার আদেশ দেয়।
    সোমবার, চীনের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, তারা সম্প্রতি বেশ কয়েকটি প্রধান ব্যাংক এবং পেমেন্ট কোম্পানিকে ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং নিয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।
    পিপলস ব্যাংক অফ চায়না এক বিবৃতিতে বলেছে, ব্যাংকগুলিকে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের জন্য ট্রেডিং, ক্লিয়ারিং এবং নিষ্পত্তির মতো পণ্য বা পরিষেবা সরবরাহ না করতে বলা হয়েছিল।
    শুক্রবার সিচুয়ানের দক্ষিণ-পশ্চিম প্রদেশের কর্তৃপক্ষ বিটকয়েন মাইনিংয়ের কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেওয়ার পরে সর্বশেষ পদক্ষেপটি এলো।
    ট্রেডিং সাইট থিঙ্কমার্কেটস-এর বিশ্লেষক ফাওয়াদ রাজাকজাদা বলেন, “চীনের চলমান নিষেধাজ্ঞা নিয়ে উদ্বেগ বাড়ছে এবং বিটকয়েন এবং অন্যান্য ডিজিটাল মুদ্রার ব্যাপক গ্রহণযোগ্যতা বিলম্বিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।”
    কর্তৃপক্ষ গত সপ্তাহে ২৬টি বিটকয়েন মাইন বন্ধ করার নির্দেশ দিয়েছে। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটে ব্যাপকভাবে প্রচারিত এবং বিটকয়েনের একজন সাবেক বিটকয়েন মাইন কর্মী বিষয়টি নিশ্চিত করেছেন।
    সিচুয়ান, দক্ষিণ-পশ্চিম চীনের একটি পার্বত্য অঞ্চল, অনেক ক্রিপ্টোকারেন্সি মাইন রয়েছে। এই মাইনগুলো মূলত একেকটি স্থাপনা যেগুলো কম্পিউটার প্রসেসরের র‍্যাকের উপর র‍্যাক সহ বিশাল কেন্দ্র, সেখানে বিশাল পরিমান বিদ্যুৎ সরবরাহ লাগে এবং এর একটি বড় অংশ আসে স্থানীয় জলবিদ্যুৎ প্রকল্পগুলো থেকে।

    Lab Scan