গুগল প্লে-স্টোরের বিকল্প ‘ন্যাশস্টোর’ তৈরি করছে রাশিয়া

0

লোকসমাজ ডেস্ক॥ চলতি মাসের শুরুতে প্লে স্টোর রুশ আরটি এবং স্পুটনিকের সঙ্গে সংযুক্ত মোবাইল অ্যাপসগুলোকে ব্লক করেছে গুগল।চলতি মাসের শুরুতে প্লে স্টোর রুশ আরটি এবং স্পুটনিকের সঙ্গে সংযুক্ত মোবাইল অ্যাপসগুলোকে ব্লক করেছে গুগল। ছবি: সংগৃহীত
গুগল প্লে-স্টোরের একটি বিকল্প অ্যাপ ‘ন্যাশস্টোর’ তৈরি করছে রুশ প্রযুক্তি বিশেষজ্ঞরা। ‘ন্যাশস্টোর’, ইংরেজিতে যার অর্থ ‘আওয়ার স্টোর’, যেখানে অ্যান্ড্রয়েড মোবাইলের সব অ্যাপস পাওয়া যাবে।
আগামী ৯ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয় উদ্‌যাপন ও জাতীয় ছুটির দিনে এটি চালু করার পরিকল্পনা রয়েছে। গতকাল মঙ্গলবার এই উদ্যোগ নিয়ে কাজ করা রাশিয়ার ডিজিটাল প্ল্যাটফর্ম প্রতিষ্ঠান এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার ওপর নানা ধরনের পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে সাবস্ক্রিপশনসহ রাশিয়ায় সমস্ত অর্থ প্রদানভিত্তিক পরিষেবা স্থগিত করেছে ইউটিউব ও গুগল প্লে-স্টোর।
ডিজিটাল প্ল্যাটফর্মের প্রকল্প পরিচালক ভ্লাদিমির জাইকভ এক বিবৃতিতে জানিয়েছেন, রাশিয়ায় অ্যাপ কেনার জন্য গুগল প্লে-স্টোর ব্যবহার করা যাচ্ছে না। ফলে রুশ ডেভেলপাররা তাদের আয়ের উৎস হারিয়ে ফেলছে। আর এ কারণেই রাশিয়ান অ্যাপ স্টোর ‘ন্যাশস্টোর’ তৈরি করা হচ্ছে।
চলতি মাসের শুরুতে প্লে-স্টোর রুশ আরটি ও স্পুটনিকের সঙ্গে সংযুক্ত মোবাইল অ্যাপসগুলো ব্লক করার কথা জানিয়েছিল গুগল। গত সপ্তাহে রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক দেশটিতে গুগলের নিউজ পরিষেবা নিষিদ্ধ করেছে।

Lab Scan