গুগলে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করবেন যেভাবে

0

লোকসমাজ ডেস্ক॥ ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে একের পর এক ফিচার আনছে গুগল। এরই অংশ হিসেবে গুগল চালু করছে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি। টেক জায়ান্ট গুগল গত ৯ নভেম্বর থেকে পাসওয়ার্ড প্রদান করেছে। এক ক্লিকে গুগল অ্যাকাউন্টে লগইনের সুবিধাটি বন্ধ করেছে টেক জায়ান্ট গুগল। এর ফলে এসব গুগল একাউন্ট এর নিরাপত্তা আরো জোরদার হবে।
সবার গুগল এবং জিমেইল একাউন্টে শিগগিরই এই আপডেট চলে আসবে। তখন বাধ্যতামূলকভাবে ব্যবহারকারীকে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি ব্যবহার করতে হবে। সপ্তাহখানেক আগেই ব্যবহারকারী তার অ্যাকাউন্টে নোটিফিকেশন পাবেন গুগলের কাছ থেকে। এরপরই আপনার অ্যাকাউন্টে নিজে নিজেই টু-স্টেপ ভেরিফিকেশন চালু হবে।
এখন গুগল এবং জিমেইল অ্যাকাউন্ট লগইন করতে চাইলে শুধু ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিলেই চলে। এতে অনেক সময় ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরির ঘটনা ঘটত। এমনকি শুধু পাসওয়ার্ড দিলেই যেহেতু লগইন করা যেত তাই হ্যাক হওয়ার সম্ভাবনাও অনেক বেশি।
টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি ব্যবহারের ফলে ব্যবহারকারীর অনুমতি ছাড়া লগইন হবে না। এতে অ্যাকাউন্ট হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরির ভয় কমে যাবে অনেকখানি। এ ছাড়াও আরও কারণে অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। যেমন একই পাসওয়ার্ড একাধিকবার একাধিক ওয়েবসাইটে ব্যবহার করা, নির্ভরযোগ্য নয় এমন ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করা কিংবা মেইলে আসা লিংকে যাচাই না করে ক্লিক করা।
এই সব কিছু থেকেই এখন নিরাপদ থাকতে পারবেন টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহারে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে চালু করবেন এই ফিচারটি-
>টু স্টেপ ভেরিফিকেশন চালুর সবচেয়ে সহজ উপায় হচ্ছে মোবাইল নম্বর ব্যবহার করা। এক্ষেত্রে গুগল একাউন্টে সাইন ইন করার সময় ইউজারনেম/ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড প্রদান করার পর ফোনে একটি মেসেজ আসবে যেখানে একটি কোড থাকবে। এই কোড বা ওটিপি গুগল একাউন্ট সাইন-ইন স্ক্রিনে প্রদান করে তারপর আপনি গুগল একাউন্টে লগইন করতে পারবেন।
গুগল অ্যাকাউন্ট এ আসন্ন এই নতুন পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহারকারীদের কোনো সেটিংস পরিবর্তন করতে হচ্ছে না। বরং স্বয়ংক্রিয়ভাবে নভেম্বরের ৯ তারিখ থেকে টু-স্টেপ ভেরিফিকেশন লগইন সিস্টেম যুক্ত হয়ে যাবে প্রযোজ্য গুগল একাউন্ট সমূহে।
আপনি এই আপডেটের আওতায় এলে আপনার জিমেইল কিংবা গুগল একাউন্টে লগইন করতে গেলেই এটি আপনাকে মোবাইল নম্বর যুক্ত করতে বলবে অথবা টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে বলবে। জিমেইল ও গুগল একাউন্ট ব্যবহারকারীদের এই পরিবর্তন সম্পর্কে জানিয়ে ইতিমধ্যে নোটিফিকেশন পাঠিয়েছে গুগল।
এই নোটিফিকেশনে গুগল জানায়, পাসওয়ার্ড প্রদানের পর কিছু বাড়তি মুহূর্ত আপনাকে খরচ করতে হবে দ্বিতীয় ধাপ সম্পন্ন করতে। লগইন এর সময় আপনার ফোন হাতে রাখুন। কোডটি প্রদানের পর টু-স্টেপ ভেরিফিকেশনের সুবিধাটি পাবেন আপনি।
সূত্র: ৯টু৫গুগল

Lab Scan