গাজায় তিন সপ্তাহের যুদ্ধে ২৯ সাংবাদিক নিহত

0

লোকসমাজ ডেস্ক ।। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করার পর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অব্যাহত হামলা শুরু করে ইসরায়েল বাহিনী।
এরপর থেকে যত দিন যাচ্ছে ইসরায়েলের হামলা ততই তীব্র হচ্ছে। আর এই যুদ্ধ সবচেয়ে বেশি মারাত্মক প্রভাব ফেলেছে সাংবাদিকদের উপর।
ইসরায়েল ও গাজার যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে গত তিন সপ্তাহে অন্তত ২৯ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে জানিয়েছে সাংবাদিকদের অধিকার ও নিরাপত্তা নিয়ে কাজ করা মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস। নিহত এই সাংবাদিকদের মধ্যে ২৪ জন ফিলিস্তিনের, ৪ জন ইসরায়েলের এবং একজন লেবাননের নাগরিক।
এদিকে, শুক্রবার রাতে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর মুহুর্মুহু গোলা বর্ষণে গাজার ইন্টারনেট ও মোবাইল যোগাযোগ ব্যবস্থা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, ‘ইন্টারনেটের সংযোগ বিচ্ছিন্নের কারণে সংবাদমাধ্যমগুলো তাদের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। ফলে, গাজায় হালনাগাদ পরিস্থিতি সম্পর্কিত তথ্য বিশ্ববাসীর কাছে পৌঁছাতে পারছে না।’ ( সূত্র: সিপিজে)

 

Lab Scan