খেলার খবর

0

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে সাতে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক॥ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দারুণ ছন্দে আছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজেও দাপটের সঙ্গে প্রথম ম্যাচ জিতে লিড নিয়েছে টাইগাররা। কিউইদের হারানোর আনন্দ তরতাজা থাকতেই আরেকটি সুখবর পেল বাংলাদেশ। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং এগিয়েছে মাহমুদউল্লাহর দল। হালনাগাদের আনুষ্ঠানিক ঘোষণা না এলেও আইসিসির ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। ঘরের মাটিতে কিউইদের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে ছিল টাইগাররা। তবে প্রথম ম্যাচে রেকর্ড গড়া জয়ের পর ৪ রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। সেই সুবাদে এখন ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে ৭ নম্বরে উঠে এসেছে মাহমুদউল্লাহ বাহিনী। এই সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দেবে টাইগাররা। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উঠে যাবে সর্বোচ্চ পাঁচে। এর আগে ঘরের মাটিতে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জেতে বাংলাদেশ। তারও আগে, জিম্বাবুয়ে সফরে গিয়েও টি-টোয়েন্টি সিরিজ জেতে তারা। কিউইদের বিপক্ষে যদি বাংলাদেশ ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা জায়গা করে নেবে সেরা পাঁচে। এদিকে, হারলে নিউজিল্যান্ডের রেটিং কমবে ১৩। সেই সঙ্গে তারা নেমে যাবে চারে।পাঁচে ওঠার জন্য বাংলাদেশকে এই সিরিজের ৫ ম্যাচই যে জিততে হবে তা নয়। ৪-১ ব্যবধানেও জিতলেও পাঁচে ওঠার সম্ভাবনা রয়েছে টাইগারদের। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজটিতে জয়ী হতে হবে শ্রীলঙ্কাকে। তাহলে কমবে প্রোটিয়াদের রেটিং। আর ২৪৪ রেটিং নিয়ে পাঁচে উঠবে বাংলাদেশ।

বিশ্ব রেকর্ডের ম্যাচে আইরিশ ফুটবলারকে ‘চড়’ রোনালদোর
স্পোর্টস ডেস্ক॥ বুধবার রাতে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে জোড়া গোল করেন রোনালদো। যে পথে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নিজের করে নেন তিনি। কিন্তু এমন দিনে প্রতিপক্ষ খেলোয়াড়কে ‘চড়’ মেরে সমালোচনার মুখেও পড়েছেন সিআরসেভেন। রোনালদো ম্যাজিকে ম্যাচটি ২-১ ব্যবধানে জিতে পর্তুগাল। পিছিয়ে পড়ার পরও দুরন্ত ভাবে ম্যাচে প্রত্যাবর্তন করে দলটি। ৮৯ মিনিটে হেডে গোল করেন রোনালদো। ম্যাচে ফিরে সমতা। সেই সঙ্গে ফুটবল ইতিহাসে দেশের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডে ইরানের আলি দাইকে টপকে যান রোনালদো। যোগ করা সময়ে হেড থেকেই আরো একটি গোল করে দলের জয় নিশ্চিত করেন এই উইঙ্গার। আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোল এখন রেকর্ড ১১১টি। এই ম্যাচেই রোনালদো শুরুতে পেনাল্টি মিস করেন। ঘটনার পরম্পরায় বিপক্ষের ফুটবলারকে চড় হাঁকান। ম্যাচের তখন ১০ মিনিট। রোনালদো পেনাল্টি কিক নিতে যাচ্ছিলেন। জেফ হেন্ডরিক পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্ডেসকে ফাউল করায় পেনাল্টি পেয়েছিল পর্তুগাল। ফাউলের জন্য যখন ভিএআর চেক হচ্ছিল, তখন দেখা যায় যে ডারা ও’শিয়া ফুটবলটি রোনালদোর সামনে থেকে পেনাল্টি স্পট থেকে সরিয়ে দেন। তাতেই রেগে যান সিআর সেভেন। উত্তেজনার বশে তিনি চড় মারেন আইরিশ ফুটবলারকে। এই ঘটনা রেফারির চোখ এড়িয়ে যায়। নাহলে অবধারিতভাবে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হতো পর্তুগিজ মহাতারকাকে। লাল কার্ড না দেখলেও রোনালদোকে হলুদ কার্ড দেখতে হয়েছে যদিও। জয়সূচক গোল উদ্যাপন করতে গিয়ে জামা খুলে ফেলেন রোনালদো। রেফারি তাই হলুদ কার্ড দেখান তাকে।

করোনা নেগেটিভ হয়ে নিউজিল্যান্ড দলে যোগ দিলেন অ্যালেন
স্পোর্টস ডেস্ক॥ কভিড-১৯ পরীক্ষায় দু’বার নেগেটিভ হয়ে নিউজিল্যান্ড দলের সঙ্গে যোগ দিয়েছেন ব্যাটসম্যান ফিন অ্যালেন। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট।তবে অ্যালেন কবে ফিট হয়ে খেলতে পারবেন তা নিশ্চিত করেনি তারা। আপাতত কিউইদের জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবেন এই ওপেনিং ব্যাটসম্যান। করোনা আক্রান্ত হওয়ায় বাংলাদেশের বিপক্ষে চলমান পাঁচ টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি অ্যালেন। এর আগে ঢাকায় পৌঁছার পর করোনা পজিটিভ হন তিনি। অন্যদিকে তিন দিনের হোটেল আইসোলেশনের তৃতীয় ও শেষ দিন অতিবাহিত করছেন অ্যালেনের বদলি হিসেবে নিউজিল্যান্ড দলে যোগ দেওয়া ম্যাট হেনরি। আগামীকাল সবশেষ করোনা পরীক্ষায় নেগেটিভ হলে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। অ্যালেনকে দলে পাওয়া নিয়ে নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্লেন পকনাল বলেন, ‘এটা আমাদের জন্য বড় খবর। সে আমাদের স্কোয়াডের বড় অংশ। কিউইদের বিপক্ষে টাইগাররা সিরিজের বাকি চার ম্যাচ খেলবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর, মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

পাকিস্তান দলে নতুন চার মুখ
স্পোর্টস ডেস্ক॥ নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান। দলে চার নতুন মুখকে জায়গা দিয়েছেন নির্বাচকেরা। তারা হলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ হারিস, পেসার মোহাম্মদ ওয়াসিম ও শাহনেওয়াজ দাহানি, লেগস্পিনার জাহিদ মাহমুদ। এ ছাড়া দলে ফিরেছেন ইফতিখার আহমেদ ও খুশদিল শাহ। এই দুই তারকা সবশেষ ওয়ানডে খেলেছেন ২০২০ সালের ৩ নভেম্বর, জিম্বাবুয়ের বিপক্ষে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলবে ১৭ সেপ্টেম্বর, রাওয়ালপিন্ডিতে। পরের দুই ওয়ানডে হবে ১৯ ও ২১ সেপ্টেম্বর, একই ভেন্যুতে। পাকিস্তান স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস রউফ, হাসান আলী, ইফতিখার আহমেদ, ইমাম-উল-হক, খুশদিল শাহ, মোহাম্মদ হারিস, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সৌদ শাকিল, শাদাব খান, শাহীন আফ্রিদি, শাহনেওয়াজ দাহানি, উসমান কাদির ও জাহিদ মাহমুদ।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে লিড আয়ারল্যান্ডের
স্পোর্টস ডেস্ক॥ রানের ধারা অব্যাহত রেখেছেন পল স্টার্লিং। এবার ৩০ বছর বয়সী অলরাউন্ডারের অপরাজিত সেঞ্চুরির সুবাদে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল আয়ারল্যান্ড। ব্রিডি ক্রিকেট ক্লাবে টসে হেরে ব্যাটিংয়ে নেমেই ঝড় তোলেন স্টার্লিং। তার ঝড়ো সেঞ্চুরিতে ২ উইকেটে ১৭৮ রানের সংগ্রহ পায় আইরিশরা। স্টার্লিয়ের ৭৫ বলে ১১৫* রানের ইনিংসটি সাজানো ছিল ৮ ছয় ও ৮ চারে। এ ছাড়া অধিনায়ক অ্যান্ডি বালবির্নি করেন ৩১ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্টার্লিংয়ের এটি প্রথম সেঞ্চুরি। তৃতীয় আইরিশ হিসেবে সীমিত ওভারের এই ক্রিকেটে শতকের দেখা পেলেন তিনি। ১৭৯ লক্ষ্য তাড়া করতে নেমে ১৮.২ ওভারে ১৩৮ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। তাদের সর্বোচ্চ পার্টনারশিপ হয়েছে মাত্র ২৮ রানের। দলের হয়ে ১৮ বলে সর্বোচ্চ ৩৩ রান করেন অধিনায়ক ক্রেইগ আরভিন। তার ব্যাটিংয়ে কিছুটা আশা জাগিয়েছিল জিম্বাবুয়ে। এ ছাড়া রায়ান বার্লের ব্যাট থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান। আয়ারল্যান্ডের হয়ে ১১ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন মার্ক অ্যাডায়ার। দুটি করে উইকেট ভাগাভাগি করেছেন জশ লিটল, বেন হোয়াইট ও শেন গেটকাটে। দুই দলের পাঁচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ জেতে জিম্বাবুয়ে। পরের দুই ম্যাচ জিতেছে আয়ারল্যান্ড।

মাহমুদউল্লাহ অবসর নেননি, বলছেন বিসিবি সভাপতি
স্পোর্টস ডেস্ক॥ জিম্বাবুয়ের সঙ্গে সেঞ্চুরি হাঁকিয়ে টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত নেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাঠেই সতীর্থদের কাছ থেকে ল্যাপ অব অনারও পেয়েছেন। তবে এ বিষয়টি নিয়ে এখনো মাহমুদউল্লাহ বা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কোনো পক্ষই কোনো শব্দই বলছেন না। কিন্তু মাঠের সেই চিত্রগুলো তো আর মিথ্যে না। অথচ বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বুধবার হুট করে বলে দিলেন, মাহমুদউল্লাহ অবসর নেননি। তাহলে! বাংলাদেশ অলরাউন্ডারের ওই অবসরের ব্যাপারে এদিনই সংবাদমাধ্যমের প্রশ্নের সম্মুখীন হন পাপন। এর আগে তাকে এই প্রশ্ন করা হয়নি। মাহমুদউল্লাহকে করা হলেও টি-টোয়েন্টি অধিনায়ক তা এড়িয়ে যান। কিন্তু পাপন এড়িয়ে যেতে পারলেন না। প্রশ্নের জবাবে বলেন, ‘না নেয়নি (অবসর)।’ এরপরই বিষয়টি খোলাসা করে বলেন, ‘আসলে সিরিজ একটার পর একটা চলছে তো (হাসি)। ওদের সঙ্গে বসে কথা বলতে হবে তো। না আমি যেতে পারি, না ওরা আসতে পারে। আর এসব আলোচনা তো ওপেনে হয় না (হাসি)। তাই এ ব্যাপারটা এখনো পেন্ডিং আছে। তবে ও যেহেতু টেস্টে আপাতত খেলছে না। তাই বর্তমান (ডিসেম্বর পর্যন্ত) চুক্তিতে সে লাল বলে নেই।’বুধবার রাতে কেন্দ্রীয় চুক্তির যে তালিকায় প্রকাশ করেছে বিসিবি, তাতে মাহমুদউল্লাহ শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে রয়েছেন।

মেসির জার্সি ফাতির গায়ে
স্পোর্টস ডেস্ক॥ বার্সেলোনায় লিওনেল মেসি অধ্যায় সমাপ্তির পর থেকেই সবার কৌতূহল, ১০ জার্সিটা এখন কে পরবেন? মেসি যে নম্বর পরে খেলেছেন এতদিন, অনেকে সেটি তুলে রাখার দাবিও জানিয়েছে। তবে কাতালান ক্লাবটি ঘোষণা করল, মেসির পর প্রথম খেলোয়াড় হিসেবে ১০ নম্বর জার্সি পাচ্ছেন আনসু ফাতি। ক্লাবটি ১৮ বছর বয়সী ফাতিকে জিজ্ঞেস করেছিল, তিনি এই দায়িত্ব গ্রহণে আগ্রহী কিনা। ফাতি তাতে হ্যাঁ সম্মতিই দিয়েছেন। এর আগে তিনি ২২ ও ১৭ নম্বর জার্সিতে খেলেছেন তিনি। মেসির আগে বার্সেলোনায় ১০ নম্বর জার্সিতে মাঠ মাতিয়েছেন রিভালদো, রোনালদিনহোর মতো তারকারা। ২০০৮ সালে রোনালদিনহো ক্লাব ছাড়ার পর থেকেই বিখ্যাত এই জার্সিতে খেলছিলেন মেসি। যা এখন উঠতে যাচ্ছে ফাতির গায়ে।প্রাথমিকভাবে অবশ্য ধারণা করা হয়েছিল, বার্সেলোনার ১০ নম্বর পেতে পারেন ফিলিপে কুতিনহো। কিন্তু ব্রাজিলিয়ান প্লে-মেকার খুব একটা আগ্রহী ছিলেন না বলে জানা গেছে। এ ছাড়া বার্সার মর্যাদার এ জার্সির জন্য আর কোনো প্রার্থী ছিলেন না। তাই ফাতিই পরবেন এই জার্সি। হাঁটুর চোটের কারণে গত নভেম্বর থেকে মাঠের বাইরে রয়েছেন আনসু ফাতি। চারটি অস্ত্রোপচারও হয়েছে তার। এখন ফেরার অপেক্ষায় তিনি। বার্সেলোনার লা মাসিয়া অ্যাকাডেমি থেকে উঠে এসেছেন ফাতি। ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল। ক্লাবের সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে তার নাম ইতিমধ্যেই রেকর্ড বুকে লেখা হয়ে গেছে। এদিকে বার্সার খেলোয়াড়দের জার্সি নম্বরে আরো কিছু পরিবর্তন আসছে। ওসমানে দেম্বেলে এখন থেকে ৭ নম্বর জার্সি পরে খেলবেন। এতদিন যেটা পরতেন আতোয়ান গ্রিজমান। ফরাসি তারকা ফিরে গেছেন আতলেতিকো মাদ্রিদে। অন্যদিকে দেম্বেলের ১১ নম্বর জার্সিতে এখন থেকে খেলবেন ইউসুফ দেমির। লুক দে জংয়ের গায়ে থাকবে ১৭ নম্বর জার্সি।

Lab Scan