খেলার খবর

পাকিস্তানে এশিয়া কাপ হলে খেলবে না ভারত!
লোকসমাজ ডেস্ক ॥ এশিয়া কাপ-২০২০ হবে পাকিস্তানে। ফলে আসন্ন টুর্নামেন্টে অংশ নাও নিতে পারে ভারত। এ মুহূর্তে দুই চিরশত্রু প্রতিবেশী দেশের সম্পর্ক ভীষণ খারাপ। জম্মু-কাশ্মীরে আর্টিকেল-৩৭০ বাতিল করায় কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করছে পাক সরকার। এতে উভয়ের মধ্যে সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। ভারতের সঙ্গে সব সম্পর্ক প্রায় ছিন্ন করেছে পাকিস্তান। ধারণা করা হচ্ছে, পাক ডেরায় খেলতে যাবে না টিম ইন্ডিয়া। এ বিষয়ে বিরাট কোহলিদের অনুমতি দেবে না ভারত সরকার! এবারের এশিয়া কাপ হওয়া নিয়েই শংকা দেখা দিয়েছে। স্বভাবতই বিপাকে পড়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।ফের সংযুক্ত আরব আমিরাতে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আয়োজন করতে পারে তারা। গেলবার এশিয়া কাপ হওয়ার কথা ছিল ভারতে। তবে শেষমুহূর্তে দেশটি সফরে অস্বীকৃতি জানায় পাকিস্তান। ফলে আরব আমিরাতে হয় সেই আসর। সেবার ওয়ানডে ফরম্যাটে হয় খেলা। তবে এবার টি-টোয়েন্টি সংস্করণে তা গড়ানোর কথা রয়েছে। কারণ, এর পরই অস্ট্রেলিয়ায় শুরু হবে ক্রিকেটের সংপ্তি সংস্করণের বিশ্বকাপ। কাশ্মীর ঘটনার পর এসিসির হাতে আছে সেই একটাই বিকল্প। ভারতের চাওয়া, এশিয়া কাপ পাকিস্তান থেকে সরানো হয়। ২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলার পর পাক দুর্গে নিয়মিত আন্তর্জাতি ম্যাচ খেলতে যায় না দলগুলো। গেল ১০ বছরে সেখানে হয় মাত্র ৩টি সিরিজ ও ১টি ম্যাচ। স্বভাবতই, পাকিস্তানে খেলতে চায় না বর্তমান চ্যাম্পিয়নরা।

সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট সেরেনা-ওসাকা
লোকসমাজ ডেস্ক ॥ সেরেনা উইলিয়ামস বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি উপার্জন করা নারী অ্যাথলেট, জানিয়েছে ফোর্বস সাময়িকী। সম্প্রতি সাময়িকীটি সবচেয়ে বেশি উপার্জন করা নারী অ্যাথলেটদের তালিকা করেছে। যেখানে দ্বিতীয় স্থানে আছেন গেল বছর প্রথমবারের মতো ইউএস ওপেন জেতা জাপানি-হাইতিয়ান বিস্ময়কন্যা নাওমি ওসাকা। গত ৬ আগস্ট ফোর্বস সাময়িকী গেল বছর জুনের ১ তারিখ থেকে চলতি বছরের জুন পর্যন্ত সবচেয়ে বেশি উপার্জন করা নারী অ্যাথলেটদের তালিকা প্রকাশ করে। তারা জানায় মূলত প্রাইজমানি, বেতন-ভাতা এবং বিভিন্ন পণ্য কিংবা প্রতিষ্ঠানের দূতিয়ালির বিনিময়ে পাওয়া অর্থই ধর্তব্যে এনেছে প্রতিষ্ঠানটি। সেরেনা গেল অর্থবছরে ২৯ দশমিক ২ মিলিয়ন ইউএস ডলার উপার্জন করে তালিকার শীর্ষে আছেন। উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি উপার্জন করা ১০০ খেলোয়াড়ের তালিকায় ৬৩তম অবস্থানে ছিলেন তিনি। এদিকে নাওমি গেল অর্থবছরে ২৪ দশমিক ৩ মিলিয়ন ইউএস ডলার আয় করে আছেন সেরেনার পরই। তবে শীর্ষ ১০০ অ্যাথলেটের তালিকায় নেই তিনি। গেল বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেন জয়ই তার উত্থানকে ত্বরান্বিত করেছে। তালিকাটির শীর্ষ ১৫ জনের ১২ জনই টেনিস খেলোয়াড়। শেষ এক বছরে ৫ দশমিক ৮ মিলিয়ন ইউএস ডলার আয় করে যুক্তরাষ্ট্র নারী ফুটবল দলের খেলোয়াড় অ্যালেক্স মরগ্যান আছেন তালিকার ১২তম স্থানে। টেনিসের সঙ্গে যুক্ত নন এমন খেলোয়াড়দের মধ্যে বার্সেলোনা নারী দলের এই খেলোয়াড়টির অবস্থানই সর্বোচ্চ। শীর্ষ ১৫তে থাকা খেলোয়াড়দের মধ্যে টেনিস খেলেন না এমন খেলোয়াড়রা হলেন, ভারতের ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু (৫ দশমিক ৫ মিলিয়ন) ও থাই গলফার আরিয়া জুটানুগার্ন (৫ দশমিক ৩ মিলিয়ন)।

লম্বা বিরতির পর ছুটির আবেদন, সেই ক্রিকেটার কে?
লোকসমাজ ডেস্ক ॥ শ্রীলংকায় সবশেষ গত ৩১ জুলাই শেষ ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। আসন্ন ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে আগামী ১৯ আগস্ট থেকে ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প হবে। লংকা সিরিজ শেষে ক্যাম্পে যোগ দেয়ার আগ পর্যন্ত ২০ দিনের বিরতি পেয়েছেন টাইগাররা। তার পরও বাংলাদেশ দলের এক তারকা ক্রিকেটার বিশ্রাম নেয়ার জন্য ছুটি চেয়েছেন। তার সেই ছুটির আবেদন নিয়ে বির্তক শুরু হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, আমাদের অভিজ্ঞ ক্রিকেটার তারা। ওরা যদি কিছুদিন বিরতি নিয়ে ফিরতে চায় সেটাও ভালো। তাছাড়া ৩১ জুলাই শ্রীলংকার কলম্বোয় শেষ ওয়ানডে ম্যাচ খেলে এসেছে ওরা। লম্বা একটা বিরতি দিয়ে প্রায় ৩ সপ্তাহ পরে কিন্তু ক্যাম্প শুরু হচ্ছে। তারা মানসিকভাবেও সতেজ হয়ে আসার বেশ সময় পেয়েছে। বিশ্বস্ত একটি সূত্রে জানা যায়, শ্রীলংকায় খেলা তিন সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের মধ্যে একজন আগামী ক্যাম্প ও সিরিজ থেকে ছুটির আবেদন করেছেন। আর এই ছুটির আবেদন নিয়ে দেশের ক্রিকেট মহলে সমালোচনা হচ্ছে। খোদ বিসিবি নির্বাচকরাও মানতে পারছেন না। আগামী ১৮ আগস্ট থেকে শুরু হবে টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প। সামনে আফগানিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গে ঘরের মাঠে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মাঠেই উদযাপন উইলিয়ামসনের জন্মদিন
লোকসমাজ ডেস্ক ॥ আজীবন স্মরণীয় করে রাখার মতো এক জন্মদিন পালন করলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তাও প্রতিপ শ্রীলংকার সমর্থকদের সঙ্গে। দর্শকদের সঙ্গে মাঠের মধ্যে কেক খেয়ে ২৯তম জন্মদিন পালন করেছেন উইলিয়ামসন। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে লংকা সফরে গেছে নিউজিল্যান্ড। সাদা পোশাকের মূল লড়াইয়ের আগে বৃহস্পতিবার তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলতে নামে ব্ল্যাক ক্যাপসরা। এদিন ছিল উইলিয়ামসনের জন্মদিন। ২০১৯ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের জন্মদিন ভুলেনি স্বাগতিক লংকান সমর্থকরা। মাঠের মধ্যে কেক নিয়ে আসেন তারা। ম্যাচের একপর্যায়ে উইলিয়ামসনকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি কেক খাওয়ান লংকান সমর্থকরা। ১৯৯০ সালের ৮ আগস্ট নিউজিল্যান্ডের তাওরাঙ্গাতে জন্মগ্রহণ করেন উইলিয়ামসন। এই কিউই তারকা বিবেচিত হন বর্তমান ক্রিকেটে একজন ‘পরিপূর্ণ ব্যাটসম্যান’ হিসেবে। প্রস্তুতি ম্যাচে কিউইদের বিপে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ছয় উইকেটে ৩২৩ রান করে দিন শেষ করেছে শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশ। দুই দলের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ১৪ আগস্ট, গল আন্তর্জাতিক স্টেডিয়ামে।

পাকিস্তান ক্রিকেটে বড় পরিবর্তন, সাবেক ক্রিকেটারদের কঠোর সমালোচনা
লোকসমাজ ডেস্ক ॥ ক্রিকেটারদের সাথে চুক্তির েেত্র এবার বড় পরিবর্তন ঘটালো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এছাড়াও পুরো কোচিং স্টাফেই রদবদল আসছে। এ নিয়ে শুরু হয়েছে সমালোচনা। কেন্দ্রীয় চুক্তিতে তিনটি ক্যাটাগরিতে রাখা হয়েছে ১৯ জন ক্রিকেটারকে। গতবার কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন ৩৩ ক্রিকেটার। চুক্তি বিষয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক খেলোয়াড়রা। পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ, বায়জিদ খানসহ ক্রীড়াঙ্গনের বিভিন্ন পর্যায়ের মানুষ নতুন এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন। এর আগে পিসিবি পাকিস্তানের প্রধান কোচ মিকি আর্থারকে ছাটাই করে। গোটা কোচিং স্টাফেও পরিবর্তন এসেছে। বোলিং কোচ আজহার মাহমুদ, ব্যাটিং কোচ গ্রান্ট ফাওয়ার এবং ট্রেনার গ্রান্ট লুডেনকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই চার জনের কারও সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড। এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান বলেছেন, প্রতিটি ক্যাটাগরিতেই আগের চেয়ে অর্থনৈতিক সুবিধা বাড়ানো হয়েছে। এছাড়াও বর্তমান চুক্তির চেয়ে নতুন চুক্তিতে প্রতিটি ক্যাটাগরিতেই সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। আমরা আশা করি খেলোয়াড়রা মাঠে শতভাগ উজার করে নিজেদের যোগ্যতা প্রমাণ করে আমাদের ল্য ও উদ্দেশ্য হাসিল করবেন। গত এক বছরের ব্যক্তিগত পারফরম্যান্সকে বিবেচনা করে ক্যাটাগরি করা হয়। ‘এ’, ‘বি’ এবং ‘সি’- এই তিনটি ক্যাটাগরিতে ১ আগস্ট ২০১৯ থেকে ৩০ জুন ২০২০ সাল পর্যন্ত পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকবেন এই ১৯ পাকিস্তানি ক্রিকেটার। এর মধ্যে পাকিস্তান ছয়টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপস, তিনটি ওয়ানডে আর ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বলে জানা যায়। কেন্দ্রীয় চুক্তিতে যারা আছেন- ক্যাটাগরি এ: বাবর আজম, সরফরাজ আহমেদ এবং ইয়াসির শাহ। ক্যাটাগরি বি: আসাদ শফিক, আজহার আলি, হারিস সোহেল, ইমাম উল হক, মোহাম্মদ আব্বাস, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি এবং ওয়াহাব রিয়াজ। ক্যাটাগরি সি: আবিদ আলি, হাসান আলি, ফখর জামান, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ এবং উসমান শিনওয়ারি।

রেকর্ড গড়ে ম্যান ইউ থেকে ইন্টারে লুকাকু
লোকসমাজ ডেস্ক ॥ ইংলিশ কাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকুকে কিনে নিয়েছে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান। এজন্য সেরি আ’র দলটিকে গুনতে হয়েছে কাব রেকর্ড ৭৪ মিলিয়ন পাউন্ড। দুই বছর আগে এভারটন থেকে ৭৫ মিলিয়ন পাউন্ডের ট্রান্সফার ফি’তে লুকাকুকে দলে ভিড়িয়েছিল ইউনাইটেড। এরপর ওল্ড ট্রাফোর্ডের দলটিতে ৯৬ ম্যাচে করেছেন ৪২ গোল। ক্রিশ্চিয়ানো রোনালদো (৯৯.২ মিলিয়ন পাউন্ড) ও গঞ্জালো হিগুয়েইনের (৭৫.৩ মিলিয়ন) পর সেরি আ কাবগুলোর মধ্যে তৃতীয় ব্যায়বহুল খেলোয়াড় হলেন লুকাকু। নতুন কাবে যোগ দিয়ে ২৬ বছর বয়সী নিজের অনুভুতি প্রকাশে বলেন, ‘ইন্টারই একমাত্র দল যেটাকে আমি চেয়েছিলাম। এখানে এসেছি নিরাজ্জুরিকে (ইন্টার মিলানের ডাকনাম) শীর্ষে ফেরাতে।’ ২০০৯-১০ মৌসুমে সর্বশেষ সেরি আ শিরোপা জিতেছিল ইন্টার। ইউনাইটেডে গত মৌসুমে ৪৫ ম্যাচে ১৫ গোল করেন লুকাকু। অধিকাংশ ম্যাচেই মাঠে নামেন বদলি খেলোয়াড় হিসেবে। রেড ডেভিল শিবিরে কোচের দায়ীত্বে ওলে গানার সুলশার আসার পর দলে অনিয়মিত হয়ে পড়েন তিনি। তার চেয়ে মার্কাস র‌্যাশফোর্ডকেই বেশি প্রাধান্য দেন সুলশার। দলবদল শুরু হওয়ার আগে বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেস লুকাকুকে প্রিমিয়ার লিগ ত্যাগ করার পরামর্শ দিয়েছিলেন। আট বছরের ইংল্যান্ড ক্যারিয়ারে ম্যান ইউ ছাড়াও চেলসি, ওয়েস্ট ব্রুম ও এভারটনে খেলেছেন লুকাকু।

টি-টোয়েন্টিতে বিশ্বসেরা বোলিং
লোকসমাজ ডেস্ক ॥ মাত্র ১৮ রানে ৭ উইকেট শিকার করে টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছেন দণি আফ্রিকান ব্যাটিং অলরাউন্ডার ও লেস্টারশায়ারের অধিনায়ক কলিন আকেরমান। ভিটালিটি ব্ল্যাস্ট টি-২০ লিগে বল হাতে এই কীর্তি গড়েন আকেরমান। গ্রেস রোডে গতকাল অনুষ্ঠিত ম্যাচে আকেরমানের দুর্দান্ত বোলিংয়ে লিস্টার ৫৫ রানে ওয়ারউইকশায়ারকে হারায়। আকেরমান একে একে মাইকেল বারগেস, স্যাম হেইন, উইল রোডস, লিয়াম ব্যাঙ্কস, অ্যালেক্স থমসন, হেনরি ব্রুকস ও জিতেন প্যাটেলের উইকেট তুলে নেন। প্রথম দুই ওভারে নেন ৬ উইকেট। ১৯০ রান তাড়া করতে গিয়ে আকেরমানের বোলিং তোপে ১৩৪ রানেই গুটিয়ে যায় ওয়ারইউকশায়ার। এর আগে ২০১১ সালে গ্ল্ামারগোনের বিপে সামারসেটের হয়ে মালয়েশিয়ান বোলার অরুল সুপ্পি ৫ রানে ৬ উইকেট দখল করে এই তালিকায় শীর্ষে ছিলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইনিংসে সেরা বোলিংয়ের রেকর্ড শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিসের। ২০১২ সালে জিম্বাবুয়ের বিপে ৮ রানে ৬ উইকেট নিয়েছিলেন এ স্পিনার। ম্যাচ শেষে আকেরম্যান বলেন, ‘লাখো বছরেও এটা বিশ্বাস হবে না। নিজেকে সব সময় ব্যাটিং অলরাউন্ডার হিসেবেই দেখেছি। নিজের উচ্চতা ব্যবহার করে বাউন্স আদায়ের চেষ্টা করেছি। মাত্র কয়েক সেন্টিমিটার বাঁক নিলেও তা কাজে লেগেছে।’

ভাগ