খুলনায় ভেনামি চিংড়ি চাষের আবশ্যকতা শীর্ষক সেমিনার

0

খুলনা ব্যুরো॥ খুলনায় চিংড়ির উৎপাদন ও রপ্তানিবৃদ্ধিতে বাগদা চিংড়ির পাশাপাশি ভেনামি চিংড়ির বাণিজ্যিক চাষের আবশ্যকতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএফইএ) যৌথ উদ্যোগে শনিবার (২৪ জুন) নগরীর গল্লামারীস্থ মৎস্য বীজ উৎপাদন খামারের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে দেশের সামগ্রিক চিংড়ি উৎপাদনবৃদ্ধি করে মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলোর কাঁচামালের ঘাটতি মোকাবিলা করার জন্য বাগদা চিংড়ি চাষের পাশাপাশি কম জায়গা ব্যবহার করে, কম খরচে, অধিক ফলনশীল, নতুন জাতের ভেনামি চিংড়ির বাণিজ্যিক উৎপাদন সামনের দিনগুলোতে ব্যাপকহারে শুরু করা এবং বাড়ানোর জন্য সুপারিশ করা হয়।
বিএফএফইএ’র ভাইস-প্রেসিডেন্ট সেখ মো. আব্দুল বাকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক। অতিথি ছিলেন বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. মো. হারুনর রশিদ, পাইকগাছা মৎস্য গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. মো. লতিফুল ইসলাম, খুলনা প্রেসক্লাব সভাপতি এস এম নজরুল ইসলাম এবং বিএফএফইএ’র প্রেসিডেন্ট কাজী বেলায়েত হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল।
উপস্থিত ছিলেন বিএফএফইএ’র পরিচালক মো. তারিকুল ইসলাম জহির, শেখ কামরুল আলম, মো. মাসুদুর রহমান, এম.এ. হাসান পান্না, মো. জালাল উদ্দিন, এম খলিলুল্লাহ, এ জব্বার মোল্লা প্রমুখ। এছাড়া সেমিনারে শতাধিক বাগদা চিংড়ি চাষি অংশগ্রহণ করেন।

 

 

Lab Scan