খুলনাসহ বিভিন্ন স্থানে জনসংখ্যা দিবস পালন

‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর : প্রতিশ্র“তির দ্রুত বাস্তবায়ন’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল বৃহষ্পতিবার দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবাদদাতাদের এ সংক্রান্ত পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট-
খুলনা ব্যুরো জানায়, দিবসটি উপলক্ষে সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। আলোচনা শেষে প্রধান অতিথি পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিশেষ অবদানের জন্য খুলনা বিভাগের ১০ জন শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠান এবং জেলা পর্যায়ে আটজন শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন। এর আগে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।


ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে যশোরের ঝিকরগাছায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে হসপিটালের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুমী মজুমদার, সহকারী কমিশনার (ভূমি) সাধন কুমার বিশ্বাস, উপজেলা ভাইস-চেয়ারম্যান সেলিম রেজা ও মহিলা ভাইস- চেয়ারম্যান লুবনা তাক্ষী, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ওয়াহিদুর রহমান, ডা. শহিদুল ইসলাম তরফদার, ডা. সামিরা নওরীন, সমবায় অফিসার রনজিৎ কুমার দাস, সমাজসেবা অফিসার এএফএম ওয়াহেদুজ্জামান, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আক্তার সুলতানা, হিসাবরক্ষণ কর্মকর্তা কবির হোসেন প্রমুখ।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যান থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বাগেরহাট সাংস্কৃতি ফাউন্ডেশন মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। বাগেরহাট সদর ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক গুরু প্রসাদ ঘোষের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল ইসলাম, শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, ডা. সামাদ হোসেন, সদর উপজেলা কর্মকর্তা মো. অলিয়ার রহমান, মোস্তাফিজুর রহমান প্রমুখ। পরে জেলার বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ কর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ থেকে জানান, সকালে জেলা প্রশাসকের অফিস থেকে বের হয়ে র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঝিনাইদহ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. জাহিদ আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, সিভিল সার্জন ডা. সেলিনা বেগম, বিএমএর সেক্রেটারি ডা. দুলাল কুমার চক্রবর্তী, প্রাক্তন উপাধ্যক্ষ এম,এন শাহজালাল ও শিশু বিষয়ক কর্মকর্তা আইয়ুব হোসেন রানা।

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরা তালায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে মা ও শিশুস্বাস্থ্য কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখার জন্য উপজেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়েছে জালালপুর ইউনিয়ন। দিবসটি পালন উপলক্ষে বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা প্রদক্ষিণ শেষে আঞ্চলিক প্রশিক্ষণ কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। স্বাগত রাখেন মেডিকেল অফিসার ডা. মো. আবুল বাসার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও তালা প্রেস কাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাঁপড়ী, অধ্যক্ষ আব্দুর রহমান, ইউপি চেয়ারম্যান মফিদুল হক লিটু, মেডিকেল অফিসার তাজুল ইসলাম প্রমুখ।
ফুলতলা (খুলনা) অফিস জানায়, বিশ্ব জনসংখ্যা দিবস উপলে সকাল ১০ টায় ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে র‌্যালি বের করা হয়। পরে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিনা খাতুন। অনূষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কে এম জিয়া হাসান তুহিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. রীনা খাতুন, ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাশার, মাও. সাইফুল হাসান খান ও উপজেলা প্রেসকাবের সভাপতি শামসুল আলম খোকন। উপস্থিত ছিলেন সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলহাজ মুস্তাফিজুর রহমান, শেখ ইসমাইল হোসেন, মঞ্জরুল ইসলাম, নিরোজা আক্তার, মাসুদুর রহমান, নিগার সুলতানা প্রমুখ। পরে জনসংখ্যা নিয়ন্ত্রণে ভূমিকা রাখার জন্য বিভিন্ন পর্যায়ে শ্রেষ্ঠদের পুরস্কৃত করা হয়।

শৈলকুপা (ঝিনাইদহ) সংবাদাতা জানান, বিশ^ জনসংখ্যা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে সকালে র‌্যালি বের করা হয়। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওসমান গনির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শৈলকুপা উপজেলা চেয়ারম্যান সিকদার মোশারফ হোসেন সোনা। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান জাহিদুননবী কালু ও মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার আবুল বাসার মো. আব্দুল মুত্তালিব ।
মোরেলগঞ্জ (বাগেরহাট) সংবাদদাতা জানান, বিশ^ জনসংখ্যা দিবস উপলক্ষে মোরেলগঞ্জ উপজেলায় র‌্যালি, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের আয়োজনে র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে অফিসার্স ক্লাব মিলনায়নে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ-ই-আলম বাচ্চু। উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, তেলিগাতী ইউনিয়ন চেয়ারম্যান মোশের্^দা আকতার ও হোগলাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল ইসলাম নান্না। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মেডিকেল অফিসার (পরিবার পরিকল্পনা) ডা. মো. ইব্রাহিম হোসেন। সভা শেষে জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশেষ অবদান ও সাফল্য অর্জনকারী মাঠ পর্যায়ের পরিবার পরিকল্পনা কর্মীদের মাঝে সনদ ও পুরষ্কার বিতরণ করা হয়।

ভাগ