খুবিতে ১১০৯ আসনের বিপরীতে ভর্তির আবেদন ৫৩ হাজার ৪৯টি

0

 

খুলনা ব্যুরো ॥ গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ২২টি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে ভর্তির আবেদন জমাদানের শেষ তারিখ ছিলো গত ২৭ অক্টোবর। আগামী ৭ নভেম্বর ভর্তির ইউনিটসহ বিষয় (সাবজেক্ট) সম্পর্কিত চূড়ান্ত ফল জানা যাবে। ভর্তির আবেদন জমা হিসেবে এবার আসন বিবেচনায় সর্বোচ্চ আবেদন পড়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি)। এ বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১০৯টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৫৩ হাজার ৪৯টি। ভর্তির জন্য এটি রেকর্ড সংখ্যক আবেদন।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ইউনিট ভিত্তিতে ‘এ’ ইউনিটে (স্থাপত্যসহ) আবেদন পড়েছে ১৭ হাজর ১২৫টি, ‘বি’ ইউনিটে (ফাইন আর্টসসহ) আবেদন পড়েছে ২০ হাজার ৯৮১টি এবং ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ১৪ হাজার ৯৪৩টি।
সূত্রমতে, এবার গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী ৫০০ টাকা জমা দিয়ে একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পেরেছে। বিজ্ঞানের ইচ্ছুক শিক্ষার্থীরা এ ইউনিট ছাড়াও বি এবং সি ইউনিটেও আবেদন করতে পেরেছে। এ ইউনিটে স্থাপত্যে ভর্তিচ্ছু পরীক্ষার্থী আলাদাভাবে নির্দিষ্ট ফি দিয়ে আবেদনের পছন্দক্রম উল্লেখ করেছে। এর সংখ্যা ১৯৫ জন। একইভাবে বি ইউনিটে চারুকলা স্কুলে ভর্তির জন্য আলাদা একটি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফি দিয়ে আবেদন করেছে ৫০৩ জন। সবমিলিয়ে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৯ জন।
খুলনা বিশ্ববিদ্যালয়ে এবার প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য গড় আবদেনকারী প্রায় ৪৮জন। খুলনা বিশ্ববিদ্যালয়ের তথ্যটি নিশ্চিত করেছেন আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস বিপুল সংখ্যক আবেদনের কারণ হিসেবে প্রাথমিকভাবে জানান, মূলত রাজনীতি ও সেশনজটমুক্ত, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ক্যাম্পাস, শিক্ষার গুণগতমান এবং গবেষণা, উদ্ভাবনায় জোরদার, ওবিই কারিকুলা প্রণয়নে এগিয়ে থাকা, একাডেমিক ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য পদক্ষেপ গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসব দিক বিবেচনায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছে।

 

Lab Scan