ক্রোমবুক থেকে অফিস অ্যাপ সরিয়ে নিচ্ছে মাইক্রোসফট

0

লোকসমাজ ডেস্ক॥ ক্রোম ওএস –এ নিজেদের অফিস অ্যাপের ইতি টানছে মাইক্রোসফট। অ্যাপটির অ্যান্ড্রয়েড সংস্করণ প্লে স্টোর থেকে বিদায় নেবে সেপ্টেম্বরের ১৮ তারিখ।এরপর থেকে ব্যবহারকারীদের অফিস অ্যাপ ব্যবহারের জন্য ওয়েবের মাধ্যমে অফিস ডটকম বা আউটলুক ডটকমে সাইন ইন করতে হবে। ৯টু৫গুগল বলছে, ক্রোম ওএস থেকে বিদায় নিলেও অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে অফিস অ্যাপ।
অন্যদিকে, প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট মন্তব্য করেছে, ওয়েব অ্যাপে সাইন ইন করতে সময় লাগবে না ব্যবহারকারীর। তবে, অ্যান্ড্রয়েড অ্যাপ এতোদিন যে সেবা দিয়েছে, তার তুলনায় ওয়েবে ব্যবহারকারীরা স্পষ্টতই নিম্ন মানের অভিজ্ঞতা পাবেন।ব্যবহারকারীরা এতোদিন অফিস অ্যাপে যে অফলাইন প্রবেশাধিকার পেতেন, সেটির সুযোগও ওয়েব অ্যাপের ক্ষেত্রে প্রায় থাকছে না বলেই জানিয়েছে এনগ্যাজেট।
মাইক্রোসফট ঠিক কেন এ পরিবর্তনটি আনছে, তা এখনও জানা যায়নি। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে এ পদক্ষেপকে “ক্রোমওএস/ক্রোমবুক গ্রাহকদের সবচেয়ে অপটিমাইজড অভিজ্ঞতা দেওয়ার প্রচেষ্টা” হিসেবে ব্যাখ্যা করেছে।
এনগ্যাজেটের ভাষ্যে, কারণ যা-ই হোক না কেন, গোটা ঘটনাটি ব্যবহারকারীদেরকে জি স্যুট ব্যবহারের দিকে ঠেলে দেবে। ক্রোমবুক বাদ দিয়ে উইন্ডোজ ১১-তেই অ্যান্ড্রয়েড অ্যাপ নামিয়ে নেওয়ার মতো ঘটনাও ঘটতে পারে।

Lab Scan