কোটা আন্দোলন: হামলাকারী ছাত্রলীগ নেতাকর্মীদের গ্রেফতার দাবি বিএনপির

সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের গ্রেফতার ও বিচার দাবি করেছে বিএনপি। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে কোটাপ্রথার যৌক্তিক সমাধানের আহ্বান জানিয়েছে দলটি। বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ ব্রিফিংয়ে এ দাবি জানান দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
তিনি বলেন, ছাত্রলীগ ও পুলিশের তাণ্ডবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এখন বিভীষিকাময় অবস্থা বিরাজ করছে। কিন্তু নির্যাতন করে একটা যৌক্তিক আন্দোলন দমিয়ে রাখা যায় না।
তিনি আরও বলেন, দেশের গণতন্ত্রের জমি সম্পূর্ণভাব দখল হয়ে গেছে। প্রতিবাদী কণ্ঠস্বরকে দমিয়ে রাখতে পুলিশ ও দলীয় ক্যাডারদের ব্যবহার করছে সরকার। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কোটা আন্দোলনে ছাত্রলীগের তাণ্ডব, শহীদ মিনারে ছাত্রীদের লাঞ্ছিত করা লগি-বৈঠারই পুনরাবৃত্তি। বিএনপির মুখপাত্র বলেন, সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করেছেন। এতে প্রতিবাদকারীদের রক্ত ঝরাতে তাদের আরও উৎসাহিত করবে।
শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগ ক্যাডারদের গ্রেফতার করে আইনের আওতায় এনে শিক্ষাঙ্গনের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান তিনি। বিভিন্ন কর্মসূচিতে পুলিশের বাধা প্রদানের কঠোর সমালোচনা করেন রিজভী। তিনি বলেন, অবৈধ সরকার জনাতঙ্কে রয়েছে। একমাত্র সরকারদলীয় কর্মকাণ্ড ছাড়া আর কাউকে সভা-সমাবেশ কিংবা রাজনৈতিক কর্মসূচি পালন করতে দিচ্ছে না তারা।

ভাগ