কেশবপুরে ২৭ বিল বাঁচাও কমিটির স্মারকলিপি প্রদান

0

স্টাফ রিপোর্টার, কেশবপুর (যশোর) ॥ কেশবপুরে ২৭ বিলের জলাবদ্ধতা নিরসনের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ২৭ বিল বাঁচাও আন্দোলন কমিটির পক্ষ থেকে ওই স্মারকলিপি দেওয়া হয়।
স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন, ২৭ বিল বাঁচাও আন্দোলন কমিটির উপদেষ্টা অ্যাডভোকেট আবু বক্কার সিদ্দিকী, কমিটির আহ্বায়ক বাবুর আলী গোলদার, যুগ্ম আহ্বায়ক সনজিত বিশ্বাস, সদস্য বৈদ্যনাথ সরকার, শওকত হোসেন প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, যশোর জেলার অন্তর্গত কেশবপুর ও মনিরামপুর উপজেলার ভবদহ অঞ্চলে অবস্থিত ২৭টি বিল। ওই সব বিলের চারপাশে ৬টি ইউনিয়নের ৬৮টি গ্রাম রয়েছে। বিলে ধানী জমির পরিমাণ ৮৮ হাজার হেক্টর। দীর্ঘ কয়েক বছর যাবৎ এ বিলে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ক্রমান্বয়ে স্থায়ী রূপ লাভ করেছে। নদী ভরাট হয়ে পানি নিষ্কাশনের পথ বন্ধ হওয়ায় গত বছর ২৭ বিলে প্রায় ৫০ ভাগ এলাকায় বোরো আবাদ হয়নি। এবারও বোরো আবাদ না হওয়ার সম্ভাবনাই বেশি। জলাবদ্ধতার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফলদ, বনজ ও সবজি ক্ষেত। ফলে মানুষের জীবন-জীবিকা, কর্মসংস্থান, অর্থনীতি, শিক্ষা, গোখাদ্য ও সামাজিক কর্মকান্ডের ওপর বিরূপ প্রভাব পড়ছে।
স্মারকলিপিতে উল্লেখ করা ১৪ দফা দাবির ভেতর রয়েছে- কেশবপুরের বিলখুকশিয়ার ডায়েরখালি খালের ৮ ব্যান্ড স্লুইস গেট সংলগ্ন শ্রীহরি নদী জরুরি ভিত্তিতে খনন, শ্রীহরি নদীর অববাহিকায় যে কোনো একটা বিলে জোয়ারধার (টিআরএম) প্রকল্প চালু, পানি নিষ্কাশনে সকল খালের বাধাসমূহ অপসারণ, সকল নদী দখলমুক্ত, জলাবদ্ধ অঞ্চলে বিভিন্ন পানিবাহিত রোগের চিকিৎসা বিনা খরচে করা, ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ করা প্রভৃতি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা আব্দুস সালাম খান স্মারকলিপি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

Lab Scan