কৃষিকে ধ্বংস করে উন্নয়ন চাই না : সৈয়দ আবুল মকসুদ

বিশিষ্ট বুদ্ধিজীবি কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, আমরা কৃষিকে ধ্বংস করে উন্নয়ন চাই না। তিনি বলেন, যে উন্নয়ন কৃষি-পরিবেশ মানুষকে ক্ষতি করে তা কখনো টেকসই হয় না। তিনি বলেন, আমরা পরিবেশবান্ধন উন্নয়ন চাই। কিন্তু সরকার উন্নয়ণের নামে বাড়াবাড়ি করছে। তিনি বলেন, যারাই এ দেশে উন্নয়ন করতে চায় তারা কখনো পরিবেশকে গুরুত্ব দেয় না। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটারকিপারস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আজ এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল মিলনায়তনে (সেগুনবাগিচা, ঢাকা) “দক্ষিণ-বাংলায় শিল্পায়ন : নাগরিক ভাবনা” শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেন, যে কোন উন্নয়ন টেকসই বা ধরে রাখতে হলে তা অবশ্যই পরিবেশবান্ধব হতে হবে। পরিবেশকে ঠিক না রেখে উন্নয়ন রক্ষা করা যাবে না।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাপা’র সহসভাপতি রাশেদা কে চৌধুরী। এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন এবং ওয়াটারকিপারস বাংলাদেশ-এর সমন্বয়কারী শরীফ জামিল। অপর দিকে স্থানীয় জনগণের পক্ষে এতে কে এম শহিদুল ইসলামসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, গবেষকসহ বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

ভাগ