করোনা সংক্রমণ প্রতিরোধে নাসার নেকলেস

    লোকসমাজ ডেস্ক॥করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা যেসব গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে যাচ্ছেন তার মধ্যে অন্যতম হচ্ছে, মুখমণ্ডল স্পর্শ করা থেকে বিরত থাকা। কারণ হাত অথবা আঙুলে লেগে ভাইরাস নাক, চোখ ও মুখের মধ্য দিয়ে সহজেই শরীরে প্রবেশ করতে পারে।
    কিন্তু পরামর্শটি শুনতে সহজ মনে হলেও অনুসরণ করতে গেলে বোঝা যায় কতটা কঠিন। অনেকেই বেখেয়ালে মুখমণ্ডল স্পর্শ করে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে পড়েন। আর এ সমস্যা সমাধানে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি অভিনব নেকলেস (গলার হার) তৈরি করেছে।
    ‘পালস’ নামের এই নেকলেস তৈরি করেছেন নাসার জেট প্রপালশন ল্যাবের প্রকৌশলীরা। চেহারায় হাতের স্পর্শ ঠেকাতে এই নেকলেস ব্যবহারকারীকে সতর্ক করবে। চোখ, মুখ ও নাকের কাছে হাত নিলেই নেকলেসটি ভাইব্রেট করবে। মুখের যত কাছে হাত থাকবে ভাইব্রেশন তত বেশি হবে। ১২ ইঞ্চি দূরত্ব পর্যন্ত এর সেন্সর কাজ করবে।
    থ্রিডি প্রিন্টার থাকলে এই নেকলেস বাসায় বসেই তৈরি করা যাবে। প্রয়োজনীয় যন্ত্রাংশের তালিকা ও তৈরির পদ্ধতি সকলের জন্য উন্মুক্ত করেছে নাসা (https://github.com/nasa-jpl/Pulse)। তবে বিশেষ এই নেকলেসকে মাস্কের বিকল্প হিসেবে ভাবতে মানা করা হয়েছে। বরং সুরক্ষিত থাকতে মাস্কের পাশাপাশি এটি ব্যবহার করতে বলা হয়েছে।

    ভাগ