করোনার বিধিনিষেধ মানতে বাধ্য করানোর নির্দেশ মোদির

লোকসমাজ ডেস্ক॥ লকডাউন ও করোনা সংক্রান্ত বিধিনিষেধ সাধারণ মানুষকে মানতে বাধ্য করাতে প্রশাসনকে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ নির্দেশ দিয়েছেন। করোনা সম্পর্কিত বিধিনিষেধ না মানলে কাউকে ছাড় দেওয়া হবে না উল্লেখ করে মোদি বলেন, ‘আপনারা খবরে শুনে থাকবেন, সম্প্রতি একটি দেশের প্রধানমন্ত্রী মাস্ক না পরে বের হওয়ায় তাকে জরিমানা করা হয়েছে। ভারতেও স্থানীয় প্রশাসনকে এই উদ্যমের সঙ্গে কাজ করতে হবে। এটা ১৩০ কোটি মানুষকে রক্ষার প্রশ্ন। ভারতে পঞ্চায়েত প্রধান হোক বা প্রধানমন্ত্রী, আইন সবার জন্য সমান।’ সম্প্রতি বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ মাস্ক না পরে জনসমক্ষে বের হয়েছিলেন। এ জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে ৩০০ লেভ (বুলগেরিয়ার মুদ্রা) জরিমানা করে।
ভারতে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এর মধ্যেই বুধবার থেকে দেশটিতে দ্বিতীয় ধাপে লকডাউন আরও শিথিল করে জোরদার হচ্ছে অর্থনৈতিক কাজকর্ম।
দ্বিতীয় পর্বে এই লকডাউন শিথিল নিয়ে উদ্বেগ প্রকাশ করে মোদি বলেন,‘আনলক ওয়ান শুরু হতেই দেখছি সাবধানতা কমে গেছে। বেড়েছে দায়িত্বজ্ঞানহীনতা। উধাও হয়ে যাচ্ছে মাস্ক পরা, দুই গজ দূরত্বের বিধি। কিন্তু আমাদের এখন যেখানে আরও বেশি সতর্ক থাকতে হবে, তখন এই সতর্কতা কমে যাওয়া অত্যন্ত উদ্বেগের বিষয়।’ তিনি বলেন, ‘লকডাউনের সময় নিয়মকানুন কঠোরভাবে মেনে চলেছি। এখন সরকার, স্থানীয় প্রশাসনকে সাধারণ মানুষকে আবারও সাবধান হতে হবে। বিশেষ করে কন্টেনমেন্ট জোনের উপর আমাদের অত্যন্ত কড়া নজর রাখতে হবে। যারা নিয়ম মানছেন না, তাদের আটকাতে হবে, বোঝাতে হবে।’

ভাগ