কপিলমুনিতে মাটি ভরাট করে ড্রেন দখল পানিবন্দি ৩ শতাধিক পরিবার

0

কপিলমুনি (খুলনা) সংবাদদাতা॥ কপিলমুনির প্রতাপকাটী এলাকার রাস্তার দুপাশের ড্রেনে মাটি ভরাট ও কয়েকটি কালভার্ট বন্ধ করে দোকান ঘর নির্মাণসহ নানাভাবে দখলে নেওয়ায় চলতি বর্ষা মৌসুমে পানিবন্দি হয়ে পড়েছে সেখানকার অন্তত ৩ শতাধিক পরিবার। ওই গ্রামের বাসিন্দা ডাক্তার আব্দুল ওহাব বলেন জরুরি ভিত্তিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে অনেকেই ক্ষতিগ্রস্থ হবে।এছাড়া বর্ষার পানি নিষ্কাশিত হতে না পেরে ওইএলাকার কয়েকটি কবরস্থান, ফলদ বাগান পানির নিচে তলিয়ে গেছে। ভেঙ্গে পড়েছে মাটির ঘর। ইতোমধ্যে সেখানে পানিবাহিত রোগের প্রাদুর্ভাবও শুরু হয়েগেছে বলে স্থানীয়ভাবে জানানো হয়েছে।
উপজেলার রামচন্দ্র মৌজার প্রতাপকাটি গ্রামের উত্তর পাড়ার অধিকাংশরাই দরিদ্র মানুষ। কৃত্রিম জলাবদ্ধতায় সেখানকার জনজীবন রীতিমতো দুর্বিসহ হয়ে উঠেছে বলে স্থানীয়রা জানান।
স্থানীয়রা জানান, বছর তিনেক আগেও রাস্তার দুপাশ দিয়ে ড্রেন ছিলো। বর্ষা মৌসুমে ওই ড্রেন দিয়েই এলাকার পানি নিষ্কাশিত হত। তবে বর্তমানে ড্রেনের উপর মাটিভরাট করে দখল নেওয়া হয়েছে। কেউবা আবার সেখানে দোকান ঘর নির্মাণ করে দখলে নিয়েছেন। ইতোমধ্যে এ এলাকার কয়েকটি কালভার্টের মুখেও মাটি ভরাট করে দেওয়া হয়েছে।
এ বিষয় পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার খালিদ হোসেন সিদ্দীকি বলেন, আমি জানতে পেরেছি সেখানে ড্রেন ধ্বংস করা হয়েছে, পানি নিষ্কাশিত হচ্ছে না। তিনি জানান, খুব শিগগিরই সরেজমিন পরিদর্শনে যাবেন।

Lab Scan