ওপেকের জ্বালানি তেল উত্তোলন আরো কমেছে

লোকসমাজ ডেস্ক॥ জ্বালানি তেলের বাজার চাঙ্গা করতে উত্তোলন কমিয়ে যাচ্ছে রফতানিকারক দেশগুলোর জোট ওপেক। সে ধারাবাহিকতায় গত ডিসেম্বরেও জোটটির উত্তোলন কোটার চেয়ে বেশি কমেছে। এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটসের জরিপ বলছে, ডিসেম্বরে ওপেকের দৈনিক উত্তোলন আগের মাসের তুলনায় এক লাখ ব্যারেল কমেছে। খবর অয়েলপ্রাইস ডটকম।
প্ল্যাটসের জরিপ অনুযায়ী, ডিসেম্বরে ওপেকের অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক উত্তোলন ছিল ২ কোটি ৯৫ লাখ ৫০ হাজার ব্যারেল। এর মধ্যে উত্তোলন হ্রাস কঠোরভাবে অনুসরণ করেছে ১০টি দেশ। জোটের মধ্যে ভেনিজুয়েলা, ইরান ও লিবিয়াকে উত্তোলন হ্রাস চুক্তি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আর একুয়েডর এ মাসের শুরুতেই জোট ছেড়েছে। ডিসেম্বরে বাকি ১০টি দেশের দৈনিক উত্তোলন দাঁড়িয়েছে ২ কোটি ৫১ লাখ ৫০ হাজার ব্যারেল, যা চলতি বছরে দেশগুলোর উত্তোলন কোটার চেয়েও কম। নতুন চুক্তি অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত ওপেককে দৈনিক ১২ লাখ ব্যারেল কম জ্বালানি তেল উত্তোলন করতে হবে। চুক্তি অনুযায়ী, এ সময় জোটের ১০টি দেশের সম্মিলিত দৈনিক উত্তোলন ধরা হয়েছে ২ কোটি ৫১ লাখ ৫০ হাজার ব্যারেল।
অন্যদিকে ওপেক জোটের কার্যত নেতা সৌদি আরব তাদের উত্তোলন কোটার চেয়েও কমিয়ে আনছে। গত ডিসেম্বরে দেশটির দৈনিক উত্তোলনের পরিমাণ ছিল ৯৮ লাখ ২০ হাজার ব্যারেল। যেখানে চুক্তি অনুযায়ী এ মাসে দেশটির ১ কোটি ৩ লাখ ব্যারেল উত্তোলনের অনুমতি ছিল। এছাড়া নতুন চুক্তি অনুযায়ী, এ বছরের মার্চ পর্যন্ত দেশটি দৈনিক ১ কোটি ১ লাখ ৪০ হাজার ব্যারেল জ্বালানি তেল উত্তোলন করতে পারবে।
ওপেকের অন্যতম সদস্য ইরাক ও নাইজেরিয়া ডিসেম্বরে উত্তোলন হ্রাস করলেও পুরোপুরি কোটা অনুযায়ী উত্তোলন করতে সক্ষম হয়নি। যে কারণে ওপেকের মোট উত্তোলনে ভারসাম্য আনতে দেশ দুটির হয়ে সৌদি আরব বাড়তি উত্তোলন কমিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য, জ্বালানি তেলের বাজার নিয়ন্ত্রণ এবং যুক্তরাষ্ট্রের আধিপত্য ঠেকাতে ওপেক ও ওপেকবহির্ভূত কয়েকটি দেশ নিয়ে ওপেক প্লাস জোট গঠন করা হয়। যার কার্যত নেতৃত্বে রয়েছে সৌদি আরব ও রাশিয়া। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের সরবরাহ কমাতে গত বছর জোটটি সম্মিলিতভাবে দৈনিক উত্তোলন ১২ লাখ ব্যারেল কমিয়েছিল। যার মধ্যে ওপেককে কমাতে হয় আট লাখ ব্যারেল। কিন্তু এতেও বাজার চাঙ্গা না হওয়ায় চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) অতিরিক্ত আরো পাঁচ লাখ বা দৈনিক ১৭ লাখ ব্যারেল উত্তোলন কমাচ্ছে জোটটি। যার মধ্যে ওপেককে কমাতে হবে ১২ লাখ ব্যারেল।

ভাগ