‘এ নিয়ে শ্রোতারাও প্রায়ই আমাকে অভিযোগ করেন’

সর্বশেষ দুদিন আগে ডেমরার পুলিশ লাইনের মিল বেরাকে জমকালো একটি শোতে অংশ নিয়েছেন জনপ্রিয় ফোক সংগীতশিল্পী শাহনাজ বেলী। সেখানে শুরু থেকে শেষ পর্যন্ত তিনি নিজের গানে মাতিয়ে রাখেন শ্রোতাদের। এভাবেই নিয়মিত শো করে চলেছেন এ শিল্পী। এখন যেহেতু শো এর মৌসুম চলছে তাই প্রায় প্রতিদিনই তাকে শো নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে দেশের বিভিন্ন জায়গায়। এ প্রসঙ্গে শাহনাজ বেলী বলেন, এখনতো শো নিয়েই ব্যস্ত থাকছি। দেশের বিভিন্ন স্থানে শো করছি। যেহেতু শীত মৌসুম চলছে। তাই শো বেশি হচ্ছে।
এর বাইরে নিয়মিত বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠানগুলোও করছি। শাহনাজ বেলী এ বিষয়ে আরও বলেন, আসলে শো এর বিষয়টা এখন নিয়মে পরিণত হয়েছে।
দীর্ঘ সময় ধরে এভাবেই আমার শো এর ব্যস্ততা চলছে। শ্রোতাদের ভালোবাসার কারণেই এটা সম্ভব হয়েছে। আর একজন শিল্পী হিসেবে গান গাওয়াই আমার কাজ। আমি সেটা করছি। যতদিন পারি করে যাবো। শাহনাজ বেলী ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত অনেক জনপ্রিয় গান ধারাবাহিকভাবে উপহার দিয়েছেন। বিশেষ করে তার করা মৌলিক ফোক গান গুলোই তাকে অন্যদের থেকে আলাদা করেছে। এর বাইরে দেশের ভেতর ও বাইরে বাংলা ফোক গানকে প্রতিনিয়ত ছড়িয়ে দেয়ার দ্বায়িত্বও পালন করে আসছেন এ শিল্পী। তবে বেশ লম্বা সময় ধরে নতুন অ্যালবাম কিংবা গান পাচ্ছেন না শ্রোতারা তার কাছে থেকে। যদিও বেশ কিছু নতুন গানের কাজ চলছে তার। কিন্তু কবে নাগাদ প্রকাশ হবে সে গানগুলো? শাহনাজ বেলী উত্তরে বলেন, অনেক দিন ধরেই নতুন গান তেমনভাবে প্রকাশ করছি না। এ নিয়ে শ্রোতারাও প্রায়ই আমাকে অভিযোগ করেন। গত বছরই নতুন অ্যালবাম প্রকাশ করতে চেয়েছিলাম। কিন্তু স্টেজ শোসহ বিভিন্ন ব্যস্ততার মধ্যে দিয়ে যেতে হয়েছে যে কারণে নতুন গানে টানা সময় দিতে পারিনি। তবে আমার নতুন গানের কাজ চলছে। রাধারমনের গান নিয়ে অ্যালবাম করছি। একটি মৌলিক ফোক গানের অ্যালবামের কাজও চলছে। বেশ ভালোভাবেই এ অ্যালবামগুলোর কাজ এগুচ্ছে। আশা করছি চলতি বছর খুব শিগগিরই গানগুলো প্রকাশ করতে পারবো। এই সময়ে ফোক গানের অবস্থা আপনার কাছে কেমন মনে হচ্ছে? শাহনাজ বেলী বলেন, ফোক গান মাটির গান। এর অবস্থা ভালো। তবে ফোক গানকে এগিয়ে নেয়ার জন্য তার প্রতি ভালোবাসা থাকা প্রয়োজন। এখন অনেকেই ফোক গান কাভার করছেন। অনেকে আবার রিমিক্স কিংবা রিমেক করছেন। আমি রিমিক্সে বিশ্বাসী না।
কারণ এর মাধ্যমে গানের আবেদন নষ্ট হয়। এখান থেকে বেরিয়ে আসতে হবে। লোকগানগুলোর আবেদন নষ্ট করার অধিকার কারও নেই। কথা, সুর ও সংগীত ঠিক রেখে সুন্দরভাবে গাইতে হবে ফোক গান। আর একটি কথা আমি বলতে চাই। সেটা কি? শাহনাজ বেলী বলেন, এখন বেশিরভাগ শিল্পীকে দেখি অন্যের গান গাইতে। অন্যের গান গেয়ে নিজের পরিচিতি তৈরি করা যায় না। নিজের আলাদা পরিচিতি গড়ে তুলতে হলে এবং দীর্ঘ সময় টিকে থাকতে হলে অবশ্যই মৌলিক গান করতে হবে। মৌলিক গানের কোনো বিকল্প নেই। আপনার একমাত্র মেয়ে আভা কি গান করছে? শাহনাজ বেলী বলেন, আভা বেশ ভালো গান করে। আমার করা গানগুলো খুব সুন্দর করে গায়। গানে তার দখল দেখে ভালো লাগে। তবে সে ভবিষ্যতে কি করবে সেটা আমি তার ওপরই ছেড়ে দিতে চাই। আমি কোনো কিছু চাপিয়ে দিতে চাই না।

ভাগ