এসকে হাইনিক্সের নতুন মেমোরি চিপ

0

লোকসমাজ ডেস্ক॥ সম্প্রতি পরবর্তী প্রজন্মের একটি মেমোরি চিপ উদ্ভাবন করেছে এসকে হাইনিক্স। প্রাপ্ত তথ্যানুযায়ী, নতুন চিপটি ১৬ গুণ বেশি দ্রুত তথ্য প্রক্রিয়াকরণ করতে পারে। এছাড়া এটি ৮০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করে। খবর কোরিয়া হেরাল্ড।
বিশ্বের দ্বিতীয় শীর্ষ চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান হাইনিক্স। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির প্রসেস ইন মেমোরি বা পিআইএম চিপ তথ্য প্রক্রিয়া ও সংরক্ষণ করতে পারে। দুটি কাজ একই সঙ্গে করার পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ও করে। ফলে বৃহৎ ডাটা সেক্টরগুলোয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে প্রধান উপকরণ হয়ে উঠেছে পিআইএম চিপ।প্রতিষ্ঠানের এক কর্মকর্তা বলেন, যেসব কম্পিউটারে ডিআরএএম চিপের বদলে পিআইএম চিপ ব্যবহার করা হচ্ছে, সেগুলোর তথ্য প্রক্রিয়াকরণ গতি ১৬ গুণ বেশি। এছাড়া কম্পিউটারে ৮০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করবে চিপটি।
চলতি মাসের শেষে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় প্রধান আন্তর্জাতিক চিপ অনুষ্ঠান ইন্টারন্যাশনাল সলিড-স্টেট সার্কিটস কনফারেন্সে (আইএসএসসিসি) পিআইএম চিপের উন্নয়ন ও গবেষণা প্রচেষ্টা ঘোষণার পরিকল্পনা করছে এসকে হাইনিক্স। এ বছর ‘ইন্টেলিজেন্ট সিলিকন ফর এ সাসটেইনেবল ওয়ার্ল্ড’ শীর্ষক আইএসএসসিসি সম্মেলনটি আয়োজিত হবে। গবেষকরা বলছেন, এ বিষয়ে পিআইএম চিপ প্রদর্শন উপযোগী হবে।
এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি স্যাপিওনের সঙ্গে পিআইএম চিপ উন্নত করার লক্ষ্য এসকে হাইনিক্সের। সম্প্রতি এসকে টেলিকম থেকে বিচ্ছিন্ন হয়ে যায় স্যাপিওন

Lab Scan