এলো সিনোফার্মের আরও ১০ লাখ ডোজ টিকা

0

লোকসমাজ ডেস্ক॥ চীন থেকে কেনা সিনোফার্ম উৎপাদিত করোনা টিকার দ্বিতীয় চালানের ১০ লাখ ডোজ দেশে এসেছে। শনিবার (১৭ জুলাই) রাত পৌনে ১২টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে টিকাগুলো ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এ নিয়ে এখন পর্যন্ত সিনোফার্মের ৪১ লাখ ডোজ টিকা এলো বাংলাদেশে।আরেকটি ফ্লাইটে রাত ৩টার দিকে আরও ১০ লাখ ডোজ টিকা চীন থেকে দেশে আসার কথা রয়েছে। এক কোটি ৫০ লাখ ডোজ করোনা টিকা কিনতে চীনের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার। ধাপে ধাপে তিন মাসের মধ্যে টিকাগুলো বাংলাদেশে আসার কথা রয়েছে।
টিকাগুলো বুঝে নিতে স্বাস্থ্য সেবা বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদফতরের কর্মকর্তারা বিমানবন্দরে আছেন।
স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসিঅ্যান্ডএইচ) ডা. মো.শামসুল হক জানান, চীন থেকে আসা এই ১০ লাখ ডোজ টিকা আনলোড করে বিমানবন্দর থেকে অধিদফতরের ইপিআই স্টোরেজে পাঠানো হবে।
গত ৩ জুলাই রাতে ঢাকায় পৌঁছায় চীন থেকে কেনা টিকার প্রথম চালান। পরদিন সকালে আসে আরও ২০ লাখ ডোজ সিনোফার্মের টিকা। এছাড়া দুই দফায় সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেয় চীন।এর আগে, ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড টিকা কিনেছিল বাংলাদেশ।

Lab Scan