এবারের এশিয়া কাপের ট্রফিটিই সেরা!

0

লোকসমাজ ডেস্ক॥ এশিয়া কাপ ২০২২ শুরু হতে আর বেশি দেরি নেই। ২৭ অগাস্ট সংযুক্ত আরব আমিরাতে মূল রাউন্ডের ম্যাচগুলো শুরু হতে চলেছে। এ উপলক্ষে নতুন ট্রফি উদ্বোধন করা হয়েছে। কেউ কেউ বলছেন, এটিই এ যাবৎকালের সেরা ট্রফি। সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী এই ট্রফির উদ্বোধন করেছেন। শিরোপা জয়ী দল এটি নিয়েই ঘরে ফিরবে।
এবারের আসরে মোট ছয়টি দলকে সুযোগ দেয়া হয়েছে। ১১ সেপ্টেম্বর ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা। টুর্নামেন্টটি ১৯৮৪ সাল থেকে খেলা হচ্ছে। এটি ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই খেলা হয়। এশিয়া কাপের ট্রফির একটি ভিডিও সম্প্রতি প্রকাশিত হয়েছে।
এবারের আসরে খেলছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান খেলবে। ষষ্ঠ দল বাছাইপর্বের দ্বারা নির্ধারিত হবে।
ভারতীয় দল ১৩ বার এশিয়া কাপে অংশ নিয়েছে। এশিয়া কাপের শিরোপা জিতেছে ৭ বার। এর মধ্যে ওডিআই ফরম্যাটে ৬টি শিরোপা এবং টি-টোয়েন্টি ফরম্যাটে একবার ট্রফি জয় রয়েছে।
১৯৮৪ সালের প্রথম আসরে লিগ রাউন্ডের ভিত্তিতে এশিয়া কাপের চ্যাম্পিয়ন নির্ধারণ করা হয়েছিল। অর্থাৎ ফাইনাল খেলা হয়নি। দুই ম্যাচ জিতে তখন শীর্ষে ছিল ভারতীয় দল। এই টুর্নামেন্ট শুধুমাত্র ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করা হয়েছিল।
এবার এশিয়া কাপের ১৫তম আসর বসছে। শ্রীলঙ্কা দল সবচেয়ে বেশি ১৪ বার অর্থাৎ প্রতিবারই টুর্নামেন্টে খেলেছে। পাকিস্তান ও বাংলাদেশ ১৩ বার খেলেছে। ভারতের পর টুর্নামেন্টের সবচেয়ে সফল দল শ্রীলঙ্কা। ৫ বার শিরোপা জিতেছে তারা।
শ্রীলঙ্কা ৬ বার রানার্স আপ হয়েছে। অন্যদিকে, পাকিস্তান দুবার ফাইনালে জিতেছে। দুবার রানার আপ হয়েছে। এশিয়ার অন্য দলগুলো এখনও প্রথমবার শিরোপা জেতার অপেক্ষায়।
৪ বছর পর এই টুর্নামেন্টের আয়োজন হতে চলেছে। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে খেলা হয়েছিল এই টুর্নামেন্ট। তার পর থেকে করোনার জন্য খেলা হয়নি।
সূত্র : নিউজ ১৮ ও টাইমস নাও
:২৮

Lab Scan