এখনো সময় আছে, বাংলাদেশের জনগণের জন্য নজর দিতে হবে বিশ্বকে: অস্ট্রেলিয়ান সিনেটর

0

লোকসমাজ ডেস্ক॥ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের ঘটনাপ্রবাহ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে অস্ট্রেলিয়ার সংসদে। এমন উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের জনগণের জন্য সম্ভাব্য সর্বোত্তম ফলাফলের দিকে বিশ্বকে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রভাবশালী সিনেটর ডেভিড শুব্রিজ।
অস্ট্রেলিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এক বক্তৃতায় তিনি এমন আহ্বান জানানোর কারণ ব্যাখ্যা করে বলেন, ব্যাপক রাজনৈতিক অস্থিরতা এবং রাজনৈতিক দমন-পীড়নের মধ্যেই আগামী বছরের ৭ জানুয়ারি বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু নিয়মনীতি এবং প্রক্রিয়া না থাকায় ওই নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল অংশগ্রহণ করবে না।
সিনেটর ডেভিড শুব্রিজ বলেন, এর জবাবে অক্টোবরে সরকার প্যারা মিলিটারি অক্সিলিয়ারি ফোর্স মোতায়েন করেছে যাতে লোকজনকে ধরে নিয়ে পুলিশে সোপর্দ করা যায়। এটা রাজনৈতিক বিরোধীদের জন্য অতি ভয়ংকর এক পদক্ষেপ। এর ফলে ব্যাপক বিক্ষোভও হয়েছে যেগুলো পুলিশের সহিংসতা এবং গুরুতর বর্বরতার সম্মুখীন হয়েছে।
অস্ট্রেলিয়ান গ্রিনস দলের নেতা ডেভিড শুব্রিজ বলেন, হিউম্যান রাইটস ওয়াচ বিএনপির সাথে যা ঘটছে তাকে ‘সহিংস স্বৈরাচারী ক্র্যাকডাউন’ বলে অভিহিত করেছে। অ্যামনেস্টি এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনারও (বাংলাদেশে) যা ঘটছে তা নিয়ে কথা বলেছেন। বাংলাদেশে নিজেদের পরিবারের সাথে এবং কমিউনিটিতে যা ঘটছে তা নিয়ে এখানকার অস্ট্রেলিয়ান কমিউনিটিতেও গভীর উদ্বেগ রয়েছে। আমিও সেগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করছি। এখনো সময় আছে, বাংলাদেশের জনগণের জন্য সম্ভাব্য সর্বোত্তম ফলাফলের দিকে নজর দিতে হবে বিশ্বকে।

 

Lab Scan