একবারই দেখা যাবে হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি-ভিডিও

0

লোকসমাজ ডেস্ক॥ হোয়াটসঅ্যাপে এবার ভিউ ওয়ান্সের বিশেষ সুবিধা এলো। যা অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসের জন্য প্রযোজ্য হবে। এই ফিচার ব্যবহার করে আপনি যে সব ছবি এবং ভিডিও পাঠাবেন তা প্রাপক তার ফোনে একবারই ওপেন করে দেখতে পাবেন। দেখা হয়ে গেলে, পর মুহূর্তেই সেই ছবি অদৃশ্য হয়ে যাবে।
এমনকি আপনার শেয়ার করা ছবি এবং ভিডিওগুলো প্রাপকের ফোনের গ্যালারিতে কোনোভাবেই সেভ হবে না। একবার ভিউ ওয়ান্স ফিচার ব্যবহার করে শেয়ার করা ছবি এবং ভিডিও পাঠানোর ১৪ দিনের মধ্যে খোলা না হলে চ্যাট থেকে সেটা নিজে থেকেই মুছে যাবে।
এতে করে ব্যবহারকারীর নিরাপত্তা আরও বেশি জোরদার হবে বলে মনে করছেন প্রতিষ্ঠানটি। যেভাবে এই ভিউ ওয়ান্স ফিচারটি ব্যবহার করবেন চলুন দেখে নেওয়া যাক-
>এই ফিচারটি পেতে প্রথমেই আপনার ডিভাইসে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সেন ডাউনলোড করুন।
> এবার একটি ছবি কিংবা ভিডিও সিলেক্ট করুন যা আপনি একবারের জন্য আপনার পরিচিতিকে দেখাতে চান।
> ক্যাপশন বারের পাশে উপলব্ধ একবার দেখুন আইকনে প্রেস করুন। আপনি ফিচারটির সক্রিয়করণ নিশ্চিত করতে আপনার সামগ্রীর মাঝখানে একটি অ্যালার্ট অপশন দেখতে পাবেন।
> এবার আপনার পরিচিত কারও সঙ্গে সেই ছবি বা ভিডিও শেয়ার করতে সেন্ড বাটনে প্রেস করুন।
উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ ইউজারদের শুধুমাত্র বিশ্বস্ত ব্যক্তিদের কাছে ভিউ ওয়ান্স ফিচারটি চালু করার পরামর্শ দেয়। কারণ প্রাপক মিডিয়া অদৃশ্য হওয়ার আগে একটি স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ডিং নিতে পারেন। স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ডিং নেওয়া হলে আপনি তা জানতে পারবেন না। প্রাপক একটি ক্যামেরা বা অন্য ডিভাইস ব্যবহার করে মিডিয়ার একটি ছবি তুলে বা ভিডিও রেকর্ড করেও রাখতে পারেন।
এনক্রিপ্ট করা মিডিয়া যা ভিউ ওয়ান্স ব্যবহার করে পাঠানো হয়েছে তা আপনার পাঠানোর কয়েক সপ্তাহ পরে হোয়াটসঅ্যাপের সার্ভারে সংরক্ষণ করা যেতে পারে বলে জানানো হয়েছে। যদি প্রাপক অ্যাপে রিপোর্ট করতে চান তাহলে মিডিয়াও হোয়াটসঅ্যাপের সঙ্গে শেয়ার করা হবে।

Lab Scan