উইন্ডোজে ত্রুটি, তথ্য মুছলেও রয়ে যাচ্ছে গোপনে

    0

    লোকসমাজ ডেস্ক॥ উইন্ডোজ ১০ ও ১১ অপারেটিং সিস্টেমে নিরাপত্তাত্রুটির সন্ধান মিলেছে। এই ত্রুটির কারণে তথ্য মুছলেও সেগুলো উইন্ডোজে চলা ল্যাপটপ-কম্পিউটারে রয়ে যাচ্ছে। এমনকি নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল বা হার্ডডিস্কের সব তথ্য মুছে ফেললেও রয়ে যাচ্ছে তথ্যগুলো। ফলে কম্পিউটার বা ল্যাপটপ বিক্রির পর ব্যবহারকারীদের তথ্য অন্যদের কাছে প্রকাশের আশঙ্কা থাকে। এতে ব্যবহারকারীদের গোপনীয় তথ্যের নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।
    উইন্ডোজের এই ত্রুটি প্রথম শনাক্ত করেন রুডি ওমস নামের এক ব্যক্তি। তিনি জানান, উইন্ডোজের রিসেট পিসি/রিমুভ এভরিথিং অপশনটির কারণেই ক্লাউড ব্যবহারকারীদের মুছে ফেলা তথ্যগুলো ল্যাপটপ বা কম্পিউটারে রয়ে যাচ্ছে। কারণ, তথ্য মুছে ফেলার সময় সেগুলো সংরক্ষণের জন্য অপারেটিং সিস্টেমটির ‘ওয়াইপড’ বা ‘ফ্রেশ স্টার্ট’ অপশনের মধ্যে উইন্ডোজডটওল্ড নামে ফোল্ডার তৈরি হয়। সংরক্ষণ করা তথ্য খালি চোখে দেখা না গেলেও কমান্ড প্রম্পট কাজে লাগিয়ে পড়া যায়।
    উইন্ডোজ ১০ ও ১১ অপারেটিং সিস্টেমের এই ত্রুটির কথা জানতে পেরে কাজও শুরু করেছে মাইক্রোসফট। তবে নিরাপত্তাত্রুটি দূর হওয়া পর্যন্ত ব্যবহারকারীদের নিয়মিত উইন্ডোজডটওল্ড ফাইলটি মুছে ফেলার আহ্বান জানিয়েছেন রুডি ওমস।
    সূত্র: টাইমস অব ইন্ডিয়া

    Lab Scan