ইসরায়েল থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল তুরস্ক

0

 

লোকসমাজ ডেস্ক ।। অবরুদ্ধ গাজায় রক্তপাতের প্রতিবাদে ইসরাইলে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতের নাম সাকির ওজকান তোরুনলারকে প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। সেই সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও যোগাযোগ বিচ্ছিন্ন করছে দেশটি।
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধ নিয়ে আজ রোববার তুরস্কের সঙ্গে আলোচনার জন্য রাজধানী আঙ্কারায় যাওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের। মার্কিন এই মন্ত্রীর সফরের আগমুহূর্তে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল আঙ্কারা কর্তৃপক্ষ।
ফিলিস্তিনের মিত্র তুরস্ক চলতি বছর অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর আগ পর্যন্ত ইসরায়েলের সঙ্গে তার ছিন্ন হয়ে যাওয়া সম্পর্ক একটু একটু করে সংশোধন করে আসছিল। কিন্তু যুদ্ধ শুরুর পর তারা ইসরায়েল ও তার পশ্চিমা সমর্থকদের বিরুদ্ধে জোরালো অবস্থান প্রকাশ করতে শুরু করে।
মুসলিম দেশগুলোর মধ্যে ইসরায়েলের সবচেয়ে বেশি সমালোচনা করেছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সাম্প্রতিক জনসভা ও সংবাদ সম্মেলনগুলোতে ইসরায়েলের কঠোর সমালোচনা করেছেন।
শনিবার গাজায় বেসামরিক লোকজনের মৃত্যুর সংখ্যাবর্ধনের জন্য নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে দায়ী করেছেন তিনি। তিনি বলেন, ‘ইসরায়েলের প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছি আমরা। নেতানিয়াহু এমন কেউ নন যে তার সঙ্গে আমাদের কথা বলতে হবে, আমরা তাকে বাতিল করে দিয়েছি।’
এরদোগান আরও বলেন, ‘এমআইটি গোয়েন্দা সংস্থার প্রধান ইব্রাহিম খালিন তুরস্কের মধ্যস্থতায় এই যুদ্ধ বন্ধ করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইব্রাহিম খালিন ইসরায়েলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি ফিলিস্তিনি ও হামাসের সঙ্গেও কথা হয়েছে।’
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত হামলা ও যুদ্ধবিরতিতে ইসরায়েলের অস্বীকৃতির কারণে গাজায় উদ্ভূত মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে পরামর্শের জন্য রাষ্ট্রদূত সাকির ওজকান তোরুনলারকে ফেরত আনা হয়েছে।
অন্যদিকে, ব্লিঙ্কেন তার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে রোববার আঙ্কারায় দুই দিনের সফর শুরু করবেন। এর আগের দিন ইসরায়েল সফরের পর শনিবার জর্ডানের রাজধানী আম্মানে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছিলেন শীর্ষ এই মার্কিন কূটনীতিক।

Lab Scan